দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন

দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন

দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন.মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ২০৫ বাংলাদেশিসহ ৫৬১ জনকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। যাদের মধ্যে ৮৭ জন নারীও রয়েছেন।

শুক্রবার স্থানীয় সময় মধ্যরাতে বেরানংয়ের তাসিক কেসুমা শহরের বৈদুরি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

স্থানীয় নাগরিকদের অভিযোগের ভিত্তিতে পরিচালিত এই অভিযানে পুত্রজায়া, কুয়ালালামপুর, সেলাঙ্গর, নেগেরি সিম্বিলান, মালাক্কা এবং পেরাকের ইমিগ্রেশন বিভাগের পাঁচ শতাধিক সদস্য অংশ নেন। অভিযানে ইমিগ্রেশন বিভাগ ছাড়াও রয়্যাল পুলিশ, জেপিএন এবং প্রতিরক্ষা বিভাগের সদস্যরা উপস্থিত ছিলেন।
অভিযানের পর এক বিবৃতিতে ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক (ডিজি) দাতুক রুসলিন জুসো বলেন, এখানকার ৮০ শতাংশ অ্যাপার্টমেন্ট বিদেশি শ্রমিকদের দখলে ছিল। যা এলাকাবাসীর জন্য উদ্বেগের বিষয়। ৬০০ থেকে ৮০০ রিঙ্গিত অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে ৮ থেকে ১০ জন বিদেশিরা এখানে অবস্থান করছেন। স্থানীয়রা এই এলাকাকে ‘মিনি ঢাকা’ বলে। মূলত এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে অভিযান চালানো হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

অভিবাসন বিভাগ জানায়, ৭৫২ বিদেশি শ্রমিকের কাগজপত্র যাচাই-বাছাই করে ৫৬১ জনকে আটক করা হয়েছে। যার মধ্যে ৮৭ জন নারী। গ্রেফতারকৃতদের অধিকাংশই ২০৫ বাংলাদেশী, বাকিরা মিয়ানমার, নেপাল, ইন্দোনেশিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত, কম্বোডিয়া, সিয়েরা লিওন এবং ক্যামেরুনের নাগরিক। অভিযানের সময় বেশ কয়েকজন পালানোর চেষ্টা করে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। অভিবাসন বিভাগ 220টি অ্যাপার্টমেন্ট শনাক্ত করেছে যেখানে বিপুল সংখ্যক অবৈধ অভিবাসী রয়েছে।

অভিবাসন অধিদপ্তরের ডিজি বলেন, বিদেশিরা যখন দীর্ঘ সময় এক জায়গায় অবস্থান করে, তখন তারা ধীরে ধীরে এলাকাটিকে নিজেদের বলে চিহ্নিত করে নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করতে শুরু করে, যা আমরা সম্পূর্ণভাবে নিরুৎসাহিত করছি।

আটকদের প্রাথমিকভাবে সিমিনি ক্যাম্পে নিয়ে যাওয়া হবে। চূড়ান্ত যাচাই-বাছাই শেষে তাদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগের তথ্য অনুযায়ী, নতুন বছরের ১৮তম দিনে মালয়েশিয়া জুড়ে ৮৭০টি অভিযান চালানো হয়েছে। আর ৯ হাজার ১৬৯ অভিবাসীর নথি প্রাথমিকভাবে যাচাই করা হয়েছে। অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগে অবশেষে ৪ হাজার ২৬ জনকে আটক করা হয়েছে। আর ৪২ মালিককেও শাস্তির আওতায় আনা হয়েছে।

দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন

দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন দুই শতাধিক বাংলাদেশিসহ মালয়েশিয়ায় গ্রেফতার ৫৬১ জন

Back To Top