নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি, শীতে পিষে দিচ্ছে জীবন

নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি, শীতে পিষে দিচ্ছে জীবন

নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি. আজ সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮.১ ডিগ্রি সেলসিয়াস। শীত মৌসুমে এই অঞ্চলে এটি সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে রোববার তাপমাত্রা ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এমন দুর্যোগে আজ জেলার সকল মাধ্যমিক স্তরের স্কুল-মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম সোমবার বিকেলে ছুটি ঘোষণার ঘোষণা দেন।

সোমবার সকালে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সকাল থেকে কম কুয়াশা ও মেঘলা আকাশ রয়েছে। তবে সকাল সাড়ে আটটা পর্যন্ত সূর্য দেখা যায়নি। স্থানীয়রা জানান, গত দুদিন থেকে দুপুরের পর একটু রোদের দেখা মিলছে। কিন্তু তাপ ছড়াতে না পারায় বিকেলের দিকে আবার তাপমাত্রা কমতে থাকে। আর সারাদিন ঠাণ্ডা হাওয়া। সন্ধ্যার পর থেকে শীতের মাত্রা বাড়ে। রাত যত বাড়ে, শীত ততই বাড়ে।

এদিকে কনকনে শীতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের কর্মজীবী মানুষ। জীবিকা অর্জনের জন্য, তারা সকালে মোটা গরম জামাকাপড় পরে – কেউ সাইকেলে, কেউ পায়ে হেঁটে কাজে বের হয়।

রাণীনগর উপজেলার ত্রিমোহনী এলাকার রিকশাচালক সোলেইয়ামান জানান, শীতের প্রকোপ বেশি থাকায় রিকশা চালানো খুবই কষ্টকর। কিন্তু করার কিছু নেই। বাড়িভাড়া না দিলে সংসার চলে না। তাই শীতে রিকশা নিয়ে বেরিয়ে পড়লাম।

বালুডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকার আরেক রিকশাচালক জব্বার জানান, আজ সকাল থেকে কুয়াশা কম। কিন্তু আকাশ পরিষ্কার নয়, আবার বাতাস বইছে। এ কারণে শীত লাগে বেশি। এত ঠাণ্ডা থাকলে আমাদের মতো দরিদ্র মানুষের সংসার চালানোই সমস্যা হয়ে দাঁড়ায়।

নওগাঁর বদলগাছী কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা মিজানুর রহমান জানান, সোমবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। কুয়াশার সাথে উত্তরের হিমশীতল বাতাস বয়ে যাওয়ায় কয়েকদিন ধরে ঠান্ডা বাড়ছে। এ ধরনের তাপমাত্রা আরও দুই-একদিন অব্যাহত থাকতে পারে।

নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি

নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি নওগাঁর ঘরে ঘরে তাপমাত্রা ৮ ডিগ্রি

Back To Top