নিলামে জয়নুল আবেদিনের আঁকা ছবি চার কোটি টাকায় বিক্রি

জয়নুল

সম্প্রতি নিউইয়র্কে একটি নিলামে শিল্পাচার্য জয়নুল আবেদিনের দুটি চিত্রকর্ম রেকর্ড দামে বিক্রি হয়েছে। এর মধ্যে ‘সাঁওতাল দম্পতি’ চিত্রকর্মটি ৩৮১ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে বলে জানা গেছে।

শিল্প পণ্ডিতরা বলছেন, নিলামে একজন বাংলাদেশি শিল্পীর একটি শিল্পকর্ম বিক্রির সর্বোচ্চ মূল্যের রেকর্ড এটি।

নিলামে বিক্রি হওয়া জয়নুল আবেদিনের আরেকটি পেইন্টিং হল একজন উপবিষ্ট নারীর তৈলচিত্র।
গত সপ্তাহে বিখ্যাত শিল্প নিলাম সংস্থা সোডেবি’স নিউইয়র্কে ‘আধুনিক ও সমসাময়িক দক্ষিণ এশিয়ান আর্ট’ শীর্ষক একটি নিলামের আয়োজন করে। ১৮ মার্চ জয়নুল আবেদিনের দুটি চিত্রকর্ম সেখানে বিক্রি হয়।

Sodeby-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ‘সাঁওতাল দম্পতি’ পেইন্টিংটি নিলামে বিক্রি হয় ৩৮১,০০০ ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় ৪.১৭ মিলিয়ন ৬.৫ হাজার টাকা। এই পেইন্টিংটির মূল্য ধরা হয়েছিল 100,000 থেকে 150,000 মার্কিন ডলার।

শিল্প বিশেষজ্ঞরা বলছেন, জয়নুল আবেদিনের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ছবিগুলোর মধ্যে এই দুটি। চিত্রকর্ম দুটি সম্পর্কে যা জানা যায়।

জয়নুল আবেদিনের চিত্রকর্ম ‘সাঁওতাল দম্পতি’-তে দেখা যায় এক দম্পতিকে বাঁশ বা বেতের তৈরি এক ধরনের গ্রামীণ টুপি মাথাল পরে খালি পায়ে হাঁটতে দেখা গেছে।

ছবিটি 1963 সালে জয়নুল আবেদিন এঁকেছিলেন। পেইন্টিংয়ের উপরে তার নামটি স্বাক্ষরিত রয়েছে। ক্যানভাস পেইন্টিংয়ের এই তেলটি 102 সেন্টিমিটার প্রস্থ এবং 135.5 সেমি দৈর্ঘ্যে পরিমাপ করে।

Sodeby-এর ওয়েবসাইটের তথ্য বলছে যে পেইন্টিংটি জামশেদ কে. মার্কার এবং ডায়ানা জে. মার্কারের পারিবারিক সংগ্রহে ছিল৷

পেইন্টিংটির উত্স 1963 সালে সরাসরি শিল্পী থেকে জামশেদ কে. তারা দুজনেই জয়নুল আবেদিনের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন।

শিল্পী প্রায়ই মার্কার দম্পতির বাড়িতে যেতেন এবং সেই সময় শিল্পী মার্কার দম্পতির সাথে রশীদ চৌধুরী সহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকজন বিখ্যাত শিল্পীর পরিচয় করিয়ে দেন। সোডেবি’স এই পেইন্টিংটির ভিত্তিমূল্য এক থেকে দেড় মিলিয়ন মার্কিন ডলার রেখেছে। তবে কে এই পেইন্টিংটি কিনেছে সে সম্পর্কে সোদেবির। এর ওয়েবসাইটে কোনো তথ্য দেওয়া হয় না।

এর আগে 2018 সালে, জয়নুল আবেদিনের সাঁওতাল সিরিজের আরেকটি পেইন্টিং নিউইয়র্কের ক্রিস্টিজে বাংলাদেশি মুদ্রায় 1.5 কোটি টাকায় বিক্রি হয়েছিল।

দ্বিতীয় চিত্রকর্মে শিল্পাচার্য জয়নুল আবেদীন এঁকেছেন এক নারী। তাতে লাল চুড়ি আর নীল রঙের শাড়ি পরা একজন ক্লান্ত মহিলা বসে আছেন।

ছবিটি 1956 থেকে 1963 সালের মধ্যে বোর্ডে তেলে আঁকা হয়েছিল। এটি দৈর্ঘ্যে 80.4 সেন্টিমিটার এবং প্রস্থে 60.4 সেন্টিমিটারের একটু বেশি। এটি মার্কার দম্পতির পারিবারিক সংগ্রহে ছিল, যা 19 মার্চ বিক্রি হয়েছিল।

Sodeby এর ওয়েবসাইট অনুসারে, এই পেইন্টিংটির দাম ছিল 80,000 থেকে 120,000 মার্কিন ডলারের মধ্যে৷ বাংলাদেশি মুদ্রায় যা 88 লাখ থেকে 1 কোটি 32 লাখ টাকা।

কিন্তু শেষ পর্যন্ত তা তিনগুণেরও বেশি দামে বিক্রি হয়। অর্থাৎ এর দাম বেড়েছে দুই লাখ ৭৯ হাজার ৪০০ মার্কিন ডলার বা তিন কোটি ছয় লাখ টাকার একটু বেশি। Sodeby’s এই পেইন্টিং ক্রেতা সম্পর্কে কিছু বলেনি.

সূত্র: বিবিসি বাংলা

Back To Top