নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভে ফেটে পড়ে ইসরাইল

নেতানিয়াহুর

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। রাজধানী তেল আবিব বিক্ষোভের জন্য বিশেষভাবে উত্তপ্ত হয়ে উঠেছে। হাজার হাজার মানুষ এই প্রতিবাদে অংশ নিচ্ছেন।

নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত না করা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বিক্ষোভকারীরা, তাকে “চুক্তির পথে বাধা” বলে অভিহিত করেছেন। কিন্তু নেতানিয়াহু বলেছেন, তিনি পদত্যাগ করবেন না।
ফিলিস্তিনি গাজা উপত্যকায় হামলাকে কেন্দ্র করে নেতানিয়াহুর রাজনৈতিক জোট সাধারণ জনগণ এবং বিরোধী রাজনৈতিক দলগুলোর তীব্র চাপের মধ্যে রয়েছে। এই বিক্ষোভকারীরাও গাজায় জিম্মিদের পরিবারের সদস্যদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত শনিবার শুরু হওয়া বিক্ষোভ ইতিমধ্যে তেল আবিব, জেরুজালেম, হাইফা, বেয়ের শেভা, সিজারিয়া এবং অন্যান্য শহরে ছড়িয়ে পড়েছে। গাজায় এখনো বন্দী ইসরায়েলিদের মুক্তির দাবিতে হাজার হাজার বিক্ষোভকারী প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় নেমেছে।
প্রতিবাদে অংশ নিয়ে জিম্মি লিরি আলবাগের মা শিরা আলবাগ বলেন, “আমার ছেলে এবং অন্যান্য জিম্মিদের অবস্থার চিন্তা ও ভয়ে আমি 176 দিনের জন্য অন্য কিছু নিয়ে ভাবতে পারছি না।”

তিনি বলেন, জিম্মি বিনিময় চুক্তির পথে বাধা দিলে ইসরাইলের জনগণ কাউকে ক্ষমা করবে না। এখন আর কোনো অজুহাত নেই।

সূত্র: দ্য গার্ডিয়ান, আলজাজিরা, টাইমস অব ইসরায়েল

Back To Top