পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকের সাথে একীভূত হচ্ছে

ব্যাংক

নাম প্রকাশ না করার শর্তে এক্সিম ব্যাংক অ্যাকাউন্টের এক চ্যানেলকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আপাতত স্বতন্ত্র পদ্মা প্রকাশকে আমাদের সাথে একীভূত করার কথা বলা হয়েছে।

শিগগিরই এ নির্ধারণের জন্য বাংলাদেশ নামতে হবে বাংলাদেশ প্রশাসন সহ নিয়ন্ত্রক সংস্থার মালিকের পর এ সিদ্ধান্ত কার্যকর করতে হবে।

এর আগে বাংলাদেশ নিরাপত্তা ছিল, স্বাচ্ছন্দ্য কিছুকে একীভূত করার সুযোগ দিতে হবে। গত বছরের ডিসেম্বর পর্যন্ত নামগুলো স্বাচ্ছন্দ্যে একীভূত হতে পারে। আগামী বছরের মার্চে বৈঠকে আলোচনা করা হবে।

গত বুধবার আমার মুখের মুখ ও খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে হবে। এ সময় আমাকে অনুমতি দেয়। একীভূত না হলে আগামী বছর থেকে তাদের চাপ দিয়ে একীভূত করা হবে।

মেজবাউল বলেন, বাংলাদেশ বক্তব্য, ও সবল ব্যাংকের রিসার্চের জন্য। বাংলাদেশ ব্যাংকিং কোম্পানি ফার্সিটি কম্পিউটার কোম্পানেন্ট নিয়ে মালিকানা সংগ্রহ করা হয়েছে৷

বাংলাদেশ ব্যাংকের তদন্ত সহ রিপোর্টের তথ্য অনুযায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাংক ৩৮টি ব্যাংক হিসাবে চিহ্নিত হয়েছে। বর্তমানে দেশের তফসিলি ব্যাংকের সংখ্যা ৬১টি। তবে রিপোর্টে ৫৪ এর অবস্থা পরীক্ষা করা হয়। যেখানে ১২টি অবস্থানের অবস্থান অত্যন্ত নাজুক, যার ৯টি অংশ রেড জোনে পড়েছে। ইয়েলো জোনে রয়েছে ২৯টি আর ৩টি ব্যাংকের রেড জোনের খুব অবস্থান। রিপোর্টের বিচারে রেডের জ্যাকেটগুলো সবচেয়ে খারাপ (পুওর) এবং ইয়েলো জোনের কথাগুলো আমার কাছে (উইক)। আর গ্রিন জোনের নামগুলো ভালো ভালো (গুড); অন্য দেশের এখন সব চেয়ে বেশি সংখ্যায়। রিপোর্টে লাল ও হলুদ জোনে পরিবেশন বিশেষ প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে।

রিপোর্টের তথ্য অনুযায়ী, ভাল প্রাইম ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এনসি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ব্যাংক এশিয়া, আল-অ্যান্টেন, যমুনা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ফার্লাহ, উরি ব্যাংক, এইচএসবিসি, কর্মাশিয়াল ব্যাংক অব সিলন, সিটি ব্যাংক, এনএ, হাবিব ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও স্টেট ব্যাংক অব মালিক। রেড জোনে অবস্থান ব্যাংকিং বাংলাদেশ কমার্স ব্যাংক, পদ্মা ব্যাংক, বেসিক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পার্ক, ন্যানাল ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ওবি ব্যাংক। সাধারণ ইয়েলোনেনা রেড জোনের অবস্থানগুলোকে প্রকাশ করা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), সোনালী ফার্স্ট সি কিউরিটি ইসলামী ব্যাংক।

ইয়েলো জোন বা হলুদ সীমায় ২৯টির মধ্যে ২৬টি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মেঘনা ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, ইউনাইট কমর্শিয়াল ব্যাংক, এনআরবি ব্যাংক, আল আরাফাহ, স্ট্যান্ডার্ড ব্যাংক, ইউনিট, আরবি কমার্শিয়াল, আমেরিকান ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এক্সিম ব্যাংক, ডাচ-বাংলা, গ্লোবাল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, দ্য সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, সাউথ বাংলা, মধুমতি, ঢাকা ব্যাংক, উত্তরা ব্যাংক ও পুবালি ব্যাংক।

Back To Top