পাঠ্যপুস্তক থেকে ‘শরীফ ও শরীফা’ গল্প বাদ দেয়ার আইনি নোটিশ

পাঠ্যপুস্তক থেকে 'শরীফ ও শরীফা' গল্প বাদ দেয়ার আইনি নোটিশ

শরীফ ও শরীফা। বিজ্ঞপ্তিতে বলা হয়, শরিফার গল্পটি সপ্তম শ্রেণির ইতিহাস ও সমাজ বিজ্ঞানের বইয়ে বলা হয়েছে। এখানে শরীফ আহমেদ একজন বালক এবং তার সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ অনুযায়ী তিনি একজন ছেলে। কিন্তু সে মনে করে সে মেয়ে। তাই সে তার নাম পরিবর্তন করে শরিফা রাখল। শরীফ আহমেদের শারীরিক কোনো পরিবর্তন হয়নি বলে এখানে স্বীকার করা হচ্ছে। মানসিকভাবে শুধু মেয়েটিকেই ভাবছে।

সেই গল্পের মাধ্যমে তরুণ ছাত্র-ছাত্রীদের হিজড়ার প্রতি আকৃষ্ট করা হয়েছে। সুকৌশল তরুণ ছাত্রদের মনে হিজড়াদের প্রতি অনুপ্রেরণা তৈরি করছে। ট্রান্সজেন্ডার এবং ট্রান্সজেন্ডার এক নয়, ভিন্ন। হিজড়া কিছু বিকৃতি নিয়ে জন্মায়। এটা সৃষ্টিকর্তা প্রদত্ত। কিন্তু ট্রান্সজেন্ডারদের শারীরিক ত্রুটি থাকে না, তারা মানসিকভাবে বিপর্যস্ত। উদাহরণস্বরূপ, একজন পুরুষ হিজড়া মনে করেন যে তিনি একজন নারী; একজন নারী ট্রান্সজেন্ডার মনে করেন যে তিনি একজন পুরুষ।

এই হিজড়ারা বিপথগামী যৌনতায় লিপ্ত হয়। তারা সমকামিতায় লিপ্ত। বাংলাদেশের আইন অনুযায়ী, এই ট্রান্সজেন্ডারদের বিকৃত যৌন আচরণ সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ। দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী, নারী ও পুরুষের মধ্যে যৌন মিলন এবং প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড বা ১০ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে। এ ক্ষেত্রে উভয় পক্ষের সম্মতি থাকলেও এ ধারায় শাস্তিযোগ্য হবে। এই ক্ষেত্রে, BLC 19(HD) 171-এর 8 অনুচ্ছেদে, হাইকোর্ট বলেছে যে দণ্ডবিধির 377 ধারার অপরাধের ক্ষেত্রে উভয় পক্ষের সম্মতি থাকলেও তাদের ছাড় দেওয়া হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে সপ্তম শ্রেণীর পাঠ্যপুস্তকগুলি তরুণ শিক্ষার্থীদের এই বিকৃত যৌন রুচি এবং মানসিকভাবে বিপর্যস্ত ট্রান্সজেন্ডারদের দিকে আকৃষ্ট করছে। এছাড়া এই মানসিক বিকারগ্রস্ত হিজড়াদের কর্মকাণ্ড পাঠ্যপুস্তকে তুলে ধরার চেষ্টা চলছে। এটা দেশের বিশাল মুসলিম জনসংখ্যার ধর্মীয় বিশ্বাসকে আঘাত করছে।

বাংলাদেশের সংবিধানের 2-ক অনুচ্ছেদ অনুসারে প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম। অন্যদিকে, সংবিধানের 41(1) অনুচ্ছেদের মৌলিক অধিকার অনুযায়ী, প্রত্যেক নাগরিকের তার ধর্ম গ্রহণ ও পালন করার অধিকার রয়েছে। এমতাবস্থায় দেশের পাঠ্যপুস্তকে হিজড়াদের তৎপরতা প্রচার করে মুসলিম সম্প্রদায়ের ধর্মে আঘাত করা হচ্ছে।

ইসলামের মতে, যৌনতা, সমকামীতা (সমকামীতা) কঠোরভাবে নিষিদ্ধ। তাই দণ্ডবিধির 295 ধারা মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাসকে আঘাত করে লঙ্ঘন করা হয়, যা একটি দণ্ডনীয় অপরাধ।

নোটিশ পাওয়ার ৩০ দিনের মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠান ও বইয়ের দোকানে সপ্তম শ্রেণির ইতিহাস ও সমাজ বিজ্ঞানের পাঠ্যবই থেকে শরীফা ও শরীফার গল্প অপসারণসহ এই বইটি প্রত্যাহার করে শিক্ষার্থীদের সংশোধিত বই সরবরাহ করতে হবে। অন্যথায় এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী হাইকোর্টে রিট দায়ের করা হবে।

শরীফ ও শরীফা

শরীফ ও শরীফা শরীফ ও শরীফা

Back To Top