প্রথমবারের মতো, ত্রাণবাহী জাহাজ গাজা উপকূলে পৌঁছেছে

ত্রাণবাহী

ইসরায়েলি বাহিনীর প্রায় 6 মাসব্যাপী অভিযানে এটিই প্রথম এইড জাহাজ যা বিধ্বস্ত গাজা উপত্যকায় পৌঁছেছে। শুক্রবার বিকেলে স্প্যানিশ জাহাজ ‘ওপেন আর্মস’ 200 টন খাদ্যপণ্য নিয়ে গাজার উপকূলের কাছে পৌঁছায়। খবর BBC.

12 মার্চ, ওপেন আর্মস ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলির মধ্যে একটি সাইপ্রাসের লার্নাকা বন্দর ছেড়ে যাওয়ার তিন দিন পরে গাজা উপকূলে নোঙর করে। গাজায় সমুদ্রবন্দর না থাকায় জাহাজটিকে উপকূল থেকে অনেক দূরে নোঙর করতে হয়েছে।

তবে গাজার বিভিন্ন ভবনের ধ্বংসাবশেষ ব্যবহার করে স্বেচ্ছাসেবকদের উদ্যোগে গাজা শহরের শেখ আজলিন এলাকায় একটি অস্থায়ী জেটি তৈরি করা হয়েছে। জাহাজ থেকে ত্রাণসামগ্রীর কার্টন খালাসের পর নৌকায় করে জেটিতে নিয়ে আসা হয়।

এই 200 টন ত্রাণের মধ্যে রয়েছে চাল, আটা, শিম, টিনজাত শাকসবজি এবং টিনজাত মাংস। স্প্যানিশ দাতব্য সংস্থা ওপেন আর্মস, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন এবং সংযুক্ত আরব আমিরাতের যৌথ উদ্যোগে এবং অর্থায়নে এই খাদ্য পণ্যগুলি পাঠানো হয়েছে। যে জাহাজে ত্রাণ পাঠানো হয়েছিল সেটি ওপেন আর্মসের মালিকানাধীন।

দারিদ্র্যপীড়িত এবং বেকার গাজা উপত্যকায় বসবাসকারী দুই মিলিয়নেরও বেশি ফিলিস্তিনিদের এক তৃতীয়াংশ ইসরায়েলি সামরিক অভিযানের আগে সরাসরি সাহায্যের উপর নির্ভরশীল। ত্রাণ সরবরাহ সাধারণত গাজার দক্ষিণ রাফাহ সীমান্তের মাধ্যমে উপত্যকায় পৌঁছাবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর স্থল সীমান্ত দিয়ে গাজায় ত্রাণ সরবরাহ ব্যবস্থা প্রায় বন্ধ। মার্কিন যুক্তরাষ্ট্র সহ কয়েকটি দেশ কিছু সময়ের জন্য উপত্যকায় ত্রাণ বিতরণ করছে, তবে অনুশীলনে এটি খুব বেশি লাভজনক হয়নি।

কয়েকদিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন ঘোষণা করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র সমুদ্রপথে গাজায় ত্রাণ পাঠাতে চায় এবং এই উদ্দেশ্যে মার্কিন সেনারা শীঘ্রই উপত্যকায় একটি অস্থায়ী বন্দর তৈরি করতে যাচ্ছে। এই কারণে, গাজা উপকূলে ওপেন আর্মসের আগমনকে সেখানে জলের মাধ্যমে ত্রাণ বিতরণের একটি ‘পরীক্ষা’ বলে মনে করা হয়।

এক বিবৃতিতে ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, গাজার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে ইসরায়েলি বাহিনী সাইপ্রাসের উপকূলে জাহাজটির তল্লাশি চালায়।

শুক্রবার গাজা উপকূলে ওপেন আর্মস নোঙর করার পরে, ওয়ার্ল্ড সেন্টার কিচেনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জোসে আন্দ্রেস সোশ্যাল মিডিয়ায় একটি বার্তায় উল্লাস প্রকাশ করেছেন।

Back To Top