প্রায় 600,000 গাজাবাসী দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে

গাজাবাসী

গাজাবাসী News: ইসরায়েল ফিলিস্তিনি গাজা উপত্যকায় খাদ্য ও অন্যান্য ত্রাণ সহায়তার প্রবেশ বন্ধ করে দিয়েছে। ফলস্বরূপ, গাজার অন্তত 576,000 মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে, জাতিসংঘের তথ্য অনুযায়ী।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গণমাধ্যমের মতে, মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) গাজায় ফিলিস্তিনিরা যখন খাদ্য সংগ্রহের জন্য বিভিন্ন ত্রাণবাহী ট্রাকের সামনে জড়ো হয়েছিল, তখন ইসরায়েলি বাহিনী জনতার ওপর গুলি চালায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়েছেন কি না তা জানা যায়নি। এদিকে, ইসরাইল গাজায় একটি ক্রসিং পয়েন্ট বাদে বাকি সব বন্ধ করে দিয়েছে। ফলে এ অঞ্চলে খাদ্য সংকট প্রকট আকার ধারণ করেছে।
এ প্রসঙ্গে জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থার (ওসিএইচএ) ডেপুটি ডিরেক্টর রমেশ রাজাসিংহাম নিরাপত্তা পরিষদকে বলেন, ‘ফেব্রুয়ারি শেষে আমরা দেখতে পাচ্ছি যে গাজার জনসংখ্যার এক-চতুর্থাংশ- ৫৭৬ হাজার- মাত্র একজন। দুর্ভিক্ষ থেকে সরে যান।”

গাজায় খাদ্য সংকটের পরিণতির কথা উল্লেখ করে রমেশ বলেন, গাজার ছয় শিশুর মধ্যে একজন মারাত্মকভাবে অপুষ্টিতে ভুগছে। গাজার 2.3 মিলিয়নেরও বেশি লোকের জন্য উপলব্ধ খাদ্যের পরিমাণ খুবই অপ্রতুল।

তার কথায়, তারপরও কিছুই করা হচ্ছে না। আমরা আশঙ্কা করছি যে, গাজায় দুর্ভিক্ষ এড়াতে অন্য কোনো উপায় নেই। এই সংঘাতে আরও অনেক লোক নিহত হবে।

Back To Top