ফিলিস্তিনের পাশে দাঁড়াতে পশ্চিম তীরে একটি দূতাবাস খুলবে কলম্বিয়া

ফিলিস্তিনের

ইসরায়েলের অব্যাহত দখলদারিত্ব, আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর পশ্চিম তীরের রামাল্লা শহরে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে কলম্বিয়া। ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

দেশটির রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রো রামাল্লায় একটি দূতাবাস খোলার জন্য তার দেশের কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন এবং পরবর্তী পদক্ষেপ রামাল্লা শহরে একটি দূতাবাস খোলার জন্য। কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী লুইস গিলবার্তো মুরিলোকে উদ্ধৃত করেছে এল টিম্পো পত্রিকা। মুরিলো বলেন, আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট গুস্তাভো স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের স্বীকৃতির প্রতি সমর্থন জানিয়েছেন।

10 মে, জাতিসংঘের সাধারণ পরিষদ সর্বসম্মতভাবে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার জন্য একটি প্রস্তাব পাস করে। প্রস্তাবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে নিরাপত্তা পরিষদকে অনুরোধ করা হয়।

বুধবার আয়ারল্যান্ড, স্পেন ও নরওয়ে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে। একই দিনে, কলম্বিয়া ফিলিস্তিনের পশ্চিম তীরে একটি দূতাবাস খোলার ঘোষণা দেয়। সূত্র: পারস্টোডে এবং দ্য টাইমস অফ ইজরায়েল।

Back To Top