ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ক্ষমতা কমানোর পরিকল্পনা

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ক্ষমতা কমানোর পরিকল্পনা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধের অবসান ঘটাতে এবং সেখানে একটি স্থিতিশীল সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন নেতৃত্বে দশটি দেশ কাজ করছে। ফিলিস্তিনের বর্তমান প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ক্ষমতা খর্ব করার পরিকল্পনাও করছে এই দেশগুলো।

দেশগুলো বর্তমানে তিনটি ফ্রন্টে কাজ করছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে। এর মধ্যে রয়েছে ইসরায়েলি জিম্মিদের মুক্তি এবং স্থায়ী যুদ্ধবিরতির বিনিময়ে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন, ফিলিস্তিনি কর্তৃপক্ষের পুনর্গঠন এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন।

প্রতিবেদনে আরও বলা হয়, একাধিক পরিকল্পনার কথা ভাবা হচ্ছে। যাইহোক, তাদের মধ্যে কিছু ‘শর্তসাপেক্ষ, অস্পষ্ট এবং প্রচণ্ড বিরোধিতার সাথে মিলিত হয়েছে।’
পরিকল্পনার মধ্যে একটি হলো বর্তমান প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ক্ষমতা কমিয়ে নতুন প্রধানমন্ত্রীর হাতে সব ক্ষমতা দেওয়া। অর্থাৎ, আব্বাস রাষ্ট্রপতি থাকবেন কিন্তু ক্ষমতা থাকবে না। তার অবস্থান সম্পূর্ণ আনুষ্ঠানিক হবে।

নতুন ফিলিস্তিনি সরকারের ক্ষমতা জোরদার করার জন্য গাজায় আরব শান্তিরক্ষী বাহিনী পাঠানোর পরিকল্পনাও অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া আরো একটি বিষয় তারা বিবেচনা করছেন। সেটি হলো ফিলিস্তিনিদের আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি বিল পাস করা। যা যুক্তরাষ্ট্র সম্মত হবে।

মাহমুদ আব্বাসের

Back To Top