বিদ্রোহীরা এখন মিয়ানমারের ৮৬ শতাংশ নিয়ন্ত্রণ করছে: প্রতিবেদন

বিদ্রোহীরা

মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে মিয়ানমারের 85 শতাংশ ভূখণ্ড এখন দেশটির জাতিগত বিদ্রোহী বাহিনীর হাতে।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিগত বিদ্রোহীরা সমন্বিত আক্রমণ শুরু করার পর থেকে সামরিক বাহিনীর দুর্বলতা স্পষ্ট হয়ে উঠেছে। সামরিক বাহিনী বর্তমানে বিদ্রোহীদের বিরুদ্ধে একাধিক ফ্রন্টে লড়াই করছে। প্রায় প্রতিদিনই জান্তা কোনো না কোনো চেকপোস্ট বা সামরিক ঘাঁটি ছাড়তে বাধ্য হচ্ছে। শাসক জান্তার দুর্বলতা ধীরে ধীরে ফুটে উঠছে, আর বিদ্রোহীরা ক্রমশ শক্তিশালী হচ্ছে।

দেশটির স্বাধীন উপদেষ্টা গ্রুপ স্পেশাল অ্যাডভাইজরি কাউন্সিল ফর মিয়ানমার (এসএসি-এম) এর একটি প্রতিবেদন অনুসারে, এই অঞ্চলের 86 শতাংশ শহর এখন সম্পূর্ণরূপে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। জান্তাদের আর এই শহরগুলির উপর কার্যকর নিয়ন্ত্রণ নেই।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে 5.5 মিলিয়ন মানুষের দেশে 2021 সালের ফেব্রুয়ারিতে একটি সামরিক অভ্যুত্থান হয়েছিল। সে সময় মিয়ানমারের সামরিক বাহিনী (জান্তা সরকার) অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে উৎখাত করে। তারপর থেকে, জান্তা সরকার দেশজুড়ে যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল তা নির্মমভাবে দমন করেছে। নিপীড়িত প্রতিবাদকারী এবং সু চির দলের নেতারা অস্ত্র তুলে নিয়ে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে। তারা দেশের বিভিন্ন স্থানে জাতিগত বিদ্রোহীদের সাথে যোগ দিয়েছিল যারা ইতিমধ্যেই সামরিক বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র বাহিনীর সাথে লড়াই করছে। এই সম্মিলিত বাহিনী কয়েক দশকের মধ্যে দেশের সামরিক বাহিনীর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

“সামরিক জান্তা আর মিয়ানমার রাষ্ট্রের মূল কার্য সম্পাদনের জন্য পর্যাপ্ত অঞ্চল নিয়ন্ত্রণ করে না,” SAC-M বলেছে। জান্তা উল্লেখযোগ্য অঞ্চল হস্তান্তর করেছে এবং এখনও বেশিরভাগ দেশে যেখানে তাদের উপস্থিতি রয়েছে সেখানে প্রতিরক্ষামূলক অবস্থানে থাকতে বাধ্য হয়েছে।

Back To Top