বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে শেখ হাসিনাকে অভিনন্দন

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে শেখ হাসিনাকে অভিনন্দন

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস: বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের কো-চেয়ার ও ট্রাস্টি মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের কাছে পাঠানো এক অভিনন্দন পত্রে শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে তার নতুন মেয়াদ শুরু করার জন্য তার মঙ্গল কামনা করেন।

“বাংলাদেশের সাথে আমাদের দীর্ঘস্থায়ী অংশীদারিত্বকে আমরা কতটা মূল্যায়ন করি তা প্রকাশ করার জন্য আমি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রত্যেকের সাথে যোগ দিই,” তিনি বলেন, “আমরা এসডিজি এবং সরকারের সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যগুলিকে সমর্থন করার জন্য উন্মুখ। ASTOM পঞ্চবার্ষিক পরিকল্পনা।” .’

মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস বলেন, প্রযুক্তি এবং উদ্ভাবন গ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ একটি আঞ্চলিক এবং বৈশ্বিক উদাহরণ হতে প্রস্তুত এবং “আমরা আপনার আর্থিক অন্তর্ভুক্তি লক্ষ্যগুলির জন্য চলমান সহায়তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যার মধ্যে দূরদর্শী ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ রয়েছে”।

তিনি বলেন, “আমাদের ফাউন্ডেশন একটি অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল আর্থিক ইকোসিস্টেম বিকাশের জন্য A2I এবং ICT এর সাথে অংশীদারিত্ব করছে এবং আমরা আপনার স্মার্ট বাংলাদেশ ভিশন 2041-এ অবদান রাখতে কেন্দ্রীয় ব্যাংকের সাথে সহযোগিতা করছি।”

তিনি আরও বলেন, ‘সবার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমাদের ফাউন্ডেশন আপনার প্রতিশ্রুতি শেয়ার করে।’

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধানের প্রজনন আধুনিকায়ন এবং উৎপাদনশীলতা বজায় রাখতে তারা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সাথে কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার এবং ট্রাস্টি শেখ হাসিনা পুষ্টি বিষয়ে জাতীয় কর্মপরিকল্পনা সফলভাবে সম্পন্ন করা এবং জাতীয় খাদ্য ও নিরাপত্তা নীতি ২০২০-২০৩০ পাস করার জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছেন।

এই বিষয়ে, তিনি বলেন, ফাউন্ডেশনের পুষ্টি দল বৃহৎ আকারে খাদ্য মজুদ করার মাধ্যমে মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি দূর করার দিকে মনোনিবেশ করছে এবং “আমি আশা করি আমরা আপনার সরকারের সাথে আমাদের সহযোগিতা বাড়াতে পারব”।

তিনি আরও বলেন, তারা DPHE এবং A2I-এর সাথে বাংলাদেশে একটি স্যানিটেশন ডেটা কমান্ড সেন্টার প্রতিষ্ঠার জন্য কাজ করছে, যা দক্ষিণ এশিয়ায় প্রথম।

এই সহযোগিতার পথ প্রশস্ত করার জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাথে সমঝোতা স্মারকটি গুরুত্বপূর্ণ ছিল উল্লেখ করে তিনি বলেন, “আমি আশা করি আমরা আমাদের সকল উন্নয়ন অগ্রাধিকারকে অন্তর্ভুক্ত করে একটি আরও ব্যাপক চুক্তি তৈরি করতে পারব।”

মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরও ভারসাম্যপূর্ণ করতে শেখ হাসিনার প্রতিশ্রুতির প্রশংসা করেন।

তিনি বলেন, শেখ হাসিনার প্রশাসনের জাতীয় টিকাদান কর্মসূচিতে এইচপিভি ভ্যাকসিন প্রবর্তন একটি উল্লেখযোগ্য অর্জন এবং ফাউন্ডেশন এই উদ্যোগের অন্যতম অংশীদার হতে পেরে আনন্দিত।

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনার সূচনাকে অভিনন্দন জানিয়ে মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস বলেন, “COP28-এ শেখ হাসিনার সরকারের ফোকাসের মতো, ফাউন্ডেশনও জলবায়ু কর্মের জন্য অভিযোজন অর্থ বৃদ্ধির সুপারিশ করছে।”

“আমি আশা করি আমরা এই প্রচেষ্টাগুলিতে সহযোগিতা করার উপায় খুঁজে বের করতে পারব এবং বাংলাদেশের জন্য জলবায়ু অভিযোজনের সুযোগগুলি আনলক করতে পারব,” তিনি বলেছিলেন।

ফাউন্ডেশনের একটি নির্বাহী প্রতিনিধিদল এই বছর বাংলাদেশ সফর করবে, তিনি আশা প্রকাশ করে বলেন যে তারা বিশ্বব্যাপী স্বাস্থ্য ও উন্নয়ন পরিচালনায় তাদের যৌথ প্রচেষ্টা এবং ভবিষ্যতের সহযোগিতা নিয়ে আলোচনা করতে শেখ হাসিনার প্রশাসনের সিনিয়র সদস্যদের সাথে দেখা করতে সক্ষম হবেন।

এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন যে, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় ফাউন্ডেশনের কাজের প্রধান হরি মেনন এবং বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের সরকারি সম্পর্কের প্রধান জামাল খান প্রধানমন্ত্রীর কার্যালয়ে সফরের পরিকল্পনা করতে আসবেন।

মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস এই বলে শেষ করেছেন, “আমি আমাদের শক্তিশালী অংশীদারিত্ব অব্যাহত রাখতে এবং আমাদের অভিন্ন লক্ষ্যগুলির দিকে একসাথে এগিয়ে যাওয়ার জন্য উন্মুখ।”

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস বিল অ্যান্ড মেলিন্ডা গেটস

Back To Top