বৈশ্বিক পণ্যের দাম 15 শতাংশ বৃদ্ধি পেতে পারে

পণ্যের

এ বছর সুদের হার কমানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক। অনেক দেশ এরই মধ্যে কাটছাঁট শুরু করে দিয়েছে। এর ফলে বিশ্বব্যাপী সব ধরনের পণ্যের চাহিদা বাড়বে বলে জানিয়েছে মার্কিন বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান শ্যাচস। এ পরিপ্রেক্ষিতে এক বছরে পণ্যের দাম ১৫ শতাংশ বাড়তে পারে। oilprice.com এর এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

গোল্ডম্যান স্যাকসের বিশ্লেষকরা বলেছেন, বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক উত্তেজনার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে, সুদের হার হ্রাস উত্পাদন শিল্প পুনরুদ্ধারে সহায়তা করবে। এতে ভোক্তা চাহিদাও বাড়বে। এটি এক বছরে পণ্যের বিশ্বব্যাপী মূল্য 15 শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। বিশ্লেষকরা আরও বলেছেন যে অপরিশোধিত তেল, অ্যালুমিনিয়াম, তামা এবং স্বর্ণ সহ বেশ কয়েকটি পণ্যের দাম এ বছর উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে তামা ও সোনা সহ ধাতব বাজারে বড় লাভ দেখা যাবে। অপরিশোধিত তেলের দামও উল্লেখযোগ্যভাবে বাড়বে।

Goldman Sachs সম্প্রতি অপরিশোধিত তেলের দামের জন্য তার পূর্বাভাস সংশোধন করেছে৷ এতে বলা হয়েছে, এ বছর আন্তর্জাতিক অপরিশোধিত তেলের বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের গড় দাম ব্যারেল প্রতি ৮৭ ডলার হবে, যা আগের পূর্বাভাসে ছিল ৮৫ ডলার।

আন্তর্জাতিক বাজারে সোনার দাম বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। এক আউন্স $2,197 এ ট্রেড করছে। তামার দাম বর্তমানে প্রতি টন 8,744 ডলারে ট্রেড করছে।

তবে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম ক্রমাগত কমছে। গত ফেব্রুয়ারিতে এসব পণ্যের গড় দাম তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মাসিক মূল্য প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এফএও বলেছে, প্রতিকূল আবহাওয়ার কারণে উৎপাদন প্রভাবিত না হলে ভবিষ্যতে দাম আরও কমতে পারে।

Back To Top