ভারতের জ্ঞানবাপি মসজিদের একটি অংশে পূজা শুরু

ভারতের জ্ঞানবাপি মসজিদের একটি অংশে পূজা শুরু

ভারতের জ্ঞানবাপি মসজিদের একটি অংশে পূজা শুরু।তিন দশক বন্ধ থাকার পর, ভারতের উত্তর প্রদেশের বারাণসীতে জ্ঞানবাপী মসজিদের একটি অংশে হিন্দু ধর্মাবলম্বীরা পূজা শুরু করে। গভীর রাতে মসজিদের নিচতলায় জ্ঞানবাপীর পূজা হয়। ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের পরপরই উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদবের নির্দেশে 30 বছর আগে প্রার্থনা বন্ধ করে দেওয়া হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বারাণসীর জেলা আদালত বুধবার জ্ঞানবাপী মসজিদের সিল করা তেহখানায় হিন্দুদের উপাসনা করার অনুমতি দিয়েছে। তেহখানা হল মসজিদের নিচের মাটির নিচের জায়গা বা বেসমেন্ট। জ্ঞানবাপী মসজিদের অধীনে এ ধরনের চারটি চা-হাউস রয়েছে। দক্ষিণ পাশের চা-ঘরের মালিক ব্যাস পরিবারের। তাই তেহখানার নাম হয় ‘ব্যাস কি তেহখানা’। আদালত এই ব্যাস কি তেহখানায় হিন্দু দলকে পূজা করার অনুমতি দেয়।

গতকাল প্রশাসনের নির্দেশে মসজিদের বেসমেন্ট এলাকা থেকে ব্যারিকেড অপসারণ করা হয়। পুরো এলাকা পুলিশি নিরাপত্তায় ঘেরা। বেলা ২টার দিকে পুলিশ কমিশনার ও জেলা প্রশাসক একসঙ্গে বেসমেন্ট থেকে বেরিয়ে আসেন। এরপর ভোর ৩টার দিকে ব্যাস পরিবারের সদস্যরা জ্ঞানবাপী মসজিদের বেসমেন্টে পূজা শুরু করেন।

এদিকে, সোমবার জ্ঞানবাপী মসজিদের টয়লেটের ‘সিল’ খোলার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় হিন্দু পক্ষ। তাদের দাবি, মসজিদের জলাশয়ে পাওয়া ‘শিবলিঙ্গ’ (বিকল্প ঝর্ণা) এর অস্তিত্বের কোনো ক্ষতি না করে সংশ্লিষ্ট জরিপ সংস্থার অযুর বিস্তারিত জরিপ করা উচিত। 2022 সালে, বারাণসী নিম্ন আদালত আদেশ দিয়েছিল যে ঝর্ণাটিকে শিবলিঙ্গ বলে দাবি করার পরে ‘সিল’ করা হবে। তবে, সুপ্রিম কোর্ট নির্দেশ জারি করেছিল যে জ্ঞানবাপী মসজিদে মুসলমানদের প্রবেশ এবং নামাজ পড়তে কোনও বাধা তৈরি করা উচিত নয়।

অবশেষে, 25 জানুয়ারী, ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) দ্বারা একটি সমীক্ষা প্রতিবেদন হিন্দু পক্ষের পক্ষে প্রকাশ করা হয়, যাতে বলা হয় যে জ্ঞানবাপীর বর্তমান কাঠামোর আগে এই অঞ্চলে একটি বড় হিন্দু মন্দিরের উপস্থিতির প্রমাণ রয়েছে। মসজিদ। মসজিদের বাইরের দেয়ালের একটিতে হিন্দু দেব-দেবীর খোদাই করা আছে। এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে হিন্দু পক্ষের পক্ষ থেকে জ্ঞানবাপী মসজিদের সিল করা জায়গাটি খুলে দেওয়ার অনুরোধ করা হয়। সম্প্রতি তারা এ বিষয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। এদিকে বুধবার জ্ঞানবাপী মামলায় বিশেষ আদেশ জারি করেছে বারানসীর জেলা আদালত।

জ্ঞানবাপী মামলার অপর পক্ষ আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির কৌঁসুলি আখলাখ আহমেদ বলেছেন, তিনি এই আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আপিল করবেন। এ বিষয়ে মসজিদ কমিটির আবেদনের শুনানির জন্য ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

ভারতের জ্ঞানবাপি মসজিদের একটি অংশে পূজা শুরু

ভারতের জ্ঞানবাপি মসজিদের একটি অংশে পূজা শুরু ভারতের জ্ঞানবাপি মসজিদের একটি অংশে পূজা শুরু

Back To Top