ভারতের সঙ্গে টানাপোড়েনের মধ্যে মালদ্বীপের কাছাকাছি আসছে আমেরিকা

ভারতের সঙ্গে টানাপোড়েনের মধ্যে মালদ্বীপের কাছাকাছি আসছে আমেরিকা

মালদ্বীপের সঙ্গে উত্তেজনা বিরাজ করছে ভারতের। মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্টের কঠোর অবস্থানের কারণে ভারত 10 মে এর মধ্যে দেশে অবস্থানরত সেনা কর্মীদের ফিরিয়ে নেবে।

এদিকে, ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যেই মালদ্বীপের কাছাকাছি চলে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র সীমান্ত এলাকায় নজরদারি করতে দেশটির সেনাবাহিনীকে চারটি টহল জাহাজ এবং একটি বিমান দেওয়ার বিধান ঘোষণা করেছে।

মালদ্বীপের সংবাদমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এ ঘোষণা দেন। দুই সপ্তাহ আগে তিনি মালদ্বীপে একটি সরকারি সফর করেন।

গত শুক্রবার ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট ফর পিস (ইউএসআইপি)-তে ‘ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক ইন অ্যাকশন: মেমোরেটিং দ্য সেকেন্ড অ্যানিভার্সারি’ শীর্ষক প্যানেল আলোচনার সময় লু এই ঘোষণা দেন।

প্যানেল আলোচনার সময়, লু জোর দিয়েছিলেন যে মালদ্বীপকে একটি ছোট দেশ মনে হতে পারে, তবে প্রতিরক্ষা প্রয়োজনের দিক থেকে এটি একটি বড় দেশ।

তিনি বলেন, “মালদ্বীপ 1,200টি দ্বীপ নিয়ে গঠিত একটি দ্বীপরাষ্ট্র। আঞ্চলিক সমুদ্র 53 হাজার বর্গকিলোমিটার জুড়ে। এটি মোটামুটি ফ্রান্সের আকারের। এটি একটি বিশাল দেশ। আমরা মালদ্বীপকে একটি ছোট দেশ মনে করি, কিন্তু যখন এটি আসে প্রতিরক্ষা প্রয়োজনে, এটি সত্যিই একটি বড় দেশ।”

এত বড় এলাকার সার্বভৌমত্ব রক্ষা করা সহজ নয়। তবে এটি প্রযুক্তি, প্রশিক্ষণ এবং সরঞ্জাম দিয়ে করা যেতে পারে, যোগ করেন ডোনাল্ড লু।

“যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই মালদ্বীপের সাথে রিয়েল-টাইম বাণিজ্যিক স্যাটেলাইট ডেটা প্রদানের উপায় নিয়ে কাজ শুরু করেছে,” লু বলেন।

এ সময় তিনি টহল জাহাজ ও উড়োজাহাজের ব্যবস্থা করার কথা উল্লেখ করেন।

মার্কিন সরকারের কূটনীতিক আরও বলেন, “আমরা মালদ্বীপের নৌবাহিনীকে চারটি টহল বোট প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। উড়োজাহাজ দেওয়ার বিষয়েও চলছে আলোচনা। এই সমস্ত এবং আরও অনেক কিছু অঞ্চলকে রক্ষা করার জন্য প্রয়োজন।”

প্যানেল আলোচনার সময় লু এই ঘোষণা দিলেও, মার্কিন সরকার মালদ্বীপে টহল জাহাজ সরবরাহ করতে রাজি হয়েছে কিনা তা মালদ্বীপ সরকার এখনও স্পষ্ট করেনি। এ বিষয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয়েছে, মোহাম্মদ মুইজ্জুর সঙ্গে সৌজন্য সাক্ষাতে ডোনাল্ড লু প্রেসিডেন্ট ড.

রাষ্ট্রপতির কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “বৈঠকে, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপের সাথে বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন সহযোগিতা এবং ভারত মহাসাগরে নিরাপত্তা সহ সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেছেন।”

মার্কিন সরকার ইতিমধ্যেই প্রতিরক্ষা খাতে বিশেষ করে মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স (MNDF) এর সদস্যদের প্রশিক্ষণে প্রচুর সহায়তা দিচ্ছে।

এই বছরের শুরুর দিকে, রাষ্ট্রপতি মুইজ্জু ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ডের কমান্ডার অ্যাডমিরাল জন অ্যাকুইলিনোর সাথে দেখা করেছিলেন।

Back To Top