ভারত থেকে 30 হাজার ছাত্র নেবে ফ্রান্স

ভারত থেকে 30 হাজার ছাত্র নেবে ফ্রান্স

ভারত থেকে 30 হাজার ছাত্র নেবে ফ্রান্স । 75তম প্রজাতন্ত্র দিবসে দিল্লির বর্ণাঢ্য উদযাপনের সাথে প্রতিবারের মতো এবারও মূক নজর কেড়েছে। এবারের কুচকাওয়াজে দেশের বিভিন্ন অর্জনকে তুলে ধরা হয়েছে মূকনাট্যের মাধ্যমে। অনেক রাজ্য থেকে অনেক টেবিল আছে. এই বছরের মূকনাট্যে, চন্দ্র মিশন এবং G-20 শীর্ষ সম্মেলনের আয়োজনে ভারতের সাফল্য গুরুত্বপূর্ণ। প্রজাতন্ত্র দিবসে ভারত সফরে এসেছেন ফ্রান্সের রাষ্ট্রপতি। ফ্রান্সে ভারতীয় ছাত্রদের উচ্চ শিক্ষার জন্য বড় ঘোষণা।

গতকাল সকালে, ম্যাক্রোঁ X-Deal with-এ লিখেছেন যে 2030 সালের মধ্যে 30,000 ভারতীয় ছাত্র ফ্রান্সে পড়াশোনা করার সুযোগ পাবে। একই পোস্টে ম্যাক্রোঁ লিখেছেন, ফ্রান্স এই লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ। প্রজাতন্ত্র দিবসে ম্যাক্রোঁর উপহারে স্বভাবতই খুশি ভারতীয় শিক্ষার্থীরা।

26শে জানুয়ারী ভারতের প্রজাতন্ত্র দিবস। 1950 সালের এই দিনে ভারতের সংবিধান গৃহীত হয়েছিল। প্রতি বছর এই দিনে রাজধানী দিল্লির রাস্তায় একটি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বিশ্বের যে কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে সেখানে আমন্ত্রণ জানানো হতো। ম্যাক্রোঁকে এবার আমন্ত্রণ জানানো হয়েছে। ম্যাক্রোঁ প্রথমে প্যারিস থেকে রাজস্থানে এসেছিলেন, দিল্লি থেকে নয়।

তিনি জয়পুরের আমের দুর্গ পরিদর্শন করেন। যন্তর মন্ত্রও দেখলাম। দিল্লি নয়, জয়পুর। মনমন্দির যা রাজা মান সিং প্রতিষ্ঠা করেছিলেন। এরপর তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। সেখানে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। শুক্রবার সকালে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেওয়ার আগে ম্যাক্রোঁ এই ঘোষণা দেন।

ম্যাক্রোঁ বলেন, উচ্চশিক্ষার জন্য ফ্রান্সে যাওয়ার আগে আপনাকে ফরাসি শিখতে হবে। কিন্তু এখন বাধ্যতামূলক নয়। আপনি ফরাসি না জেনে ফ্রান্সে পড়াশোনা করতে পারেন। ম্যাক্রোঁ তার এক্স হ্যান্ডেলে বলেছেন যে ভারত ও ফ্রান্স উচ্চশিক্ষায় আরও বেশি একসঙ্গে কাজ করবে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পরে, ম্যাক্রোঁ ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সাথে একটি ঘোড়ায় টানা গাড়িতে চড়ে রাষ্ট্রপতি ভবনে যান। কুচকাওয়াজ চলাকালীন প্রধানমন্ত্রী মোদির কাছ থেকেও তিনি বেশ কিছু বিষয় জানতে চান। কয়েক বছর আগে ফ্রান্সের কাছ থেকে রাফালে যুদ্ধবিমান কিনেছিল ভারত। সেই বিমানটিও সেদিনের কুচকাওয়াজে অংশ নিয়েছিল। ফ্রান্সের প্রেসিডেন্ট সাধুবাদ জানিয়েছেন।

ভারত থেকে 30 হাজার ছাত্র নেবে ফ্রান্স

ভারত থেকে 30 হাজার ছাত্র নেবে ফ্রান্স ভারত থেকে 30 হাজার ছাত্র নেবে ফ্রান্স

Back To Top