ভারত-বাংলাদেশ ভিসা সহজ করা উচিত: হর্ষবর্ধন শ্রিংলা

ভারত-বাংলাদেশ ভিসা

ভারত-বাংলাদেশ ভিসা Information: ভারতের প্রাক্তন পররাষ্ট্র সচিব, দেশের 2023 G20-এর প্রধান সমন্বয়কারী এবং বাংলাদেশে প্রাক্তন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ভারত ও বাংলাদেশের মধ্যে ভিসা সুবিধার ওপর জোর দিয়েছেন৷

তিনি বলেন, আমি যখন পররাষ্ট্র সচিব ছিলাম, তখন ৫ লাখ ভিসা দেয়া হচ্ছিল। এরপর কিছু সরলীকরণ করা হয়। সেক্ষেত্রে ভিসার সংখ্যা ৫ থেকে বাড়িয়ে ১৫ লাখ করা হয়েছিল। এখন তা 20 লাখ টাকায়। আমি মনে করি ভিসা সহজলভ্য হওয়া উচিত, যাতে পর্যটকরা কোনো প্রকার হয়রানির সম্মুখীন না হয়। ভিসা পেতে কোনো বিলম্ব নেই। বাংলাদেশের জন্য ভিসা বাড়ানোর প্রচেষ্টা চলছে এবং তা জনগণের মধ্যে যোগাযোগ বাড়াবে।”

শুক্রবার কলকাতার নিউটাউনের একটি হোটেলে ‘ইন্দো বাংলা ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন’ (আইবিএফএ) আয়োজিত ‘ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে শ্রিংলা এসব মন্তব্য করেন।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, “ভারত-বাংলাদেশ দুই প্রতিবেশী দেশের মধ্যে কেমন সম্পর্ক থাকতে পারে তার একটি রোল মডেল। তাই ভারত-বাংলাদেশের যে সম্পর্ক আজ বিদ্যমান তা অটুট থাকবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদার করেছেন। আমরা এই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাব।”

ভারত-বাংলাদেশ ভিসা

Back To Top