ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে: প্রধানমন্ত্রী

ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে: প্রধানমন্ত্রী

ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ডিজিটাল বাংলাদেশের পর এবার সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ। তাই ভাষা-সাহিত্যসহ সব কিছুকে স্মার্ট করে তুলতে হবে। বৃহস্পতিবার দুপুরে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ডিজিটাল ফরম্যাটে অনেকেই বই পড়েন। সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে ভাষা ও সাহিত্যকে। প্রকাশনায় ডিজিটাল ও অডিও মিডিয়া যোগ করতে হবে। সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারলেই আমরা এগিয়ে যাব।
তিনি আরো বলেন, ‘অনুবাদ সমৃদ্ধ করতে হবে। পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে ছোটবেলা থেকেই। বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারে তুলে দিতে হবে। বাংলা একাডেমী বহু আন্দোলনের উৎস। একটা বড় জায়গায় বইমেলার আয়োজন কীভাবে করা যায়, সেটা ভাবার দরকার আছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিদ্যালয়ের সময় থেকেই বইমেলায় আসতাম। প্রধানমন্ত্রী হয়ে বইমেলায় আসাটা কোনো মজার ব্যাপার নয়। নিরাপত্তা বেষ্টনীতে স্বাধীনতা হারিয়েছে। এর আগে ২০২৩ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি। সাহিত্যে অবদানের জন্য ১১টি বিভাগে ১৬ জনকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রদান করা হয়। বেলা ৩টার দিকে প্রধানমন্ত্রী বাংলা একাডেমি প্রাঙ্গণে পৌঁছান।

ভাষা-সাহিত্যসহ সবকিছুকে স্মার্ট করতে হবে

Back To Top