মার্কিন প্রতিরক্ষা সচিব বলেছেন, গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা অত্যধিক

মার্কিন

সাড়ে পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি গাজা উপত্যকায় ক্রমাগত হামলা চালিয়ে আসছে ইসরাইল। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু, যারা বেসামরিক।

আর এ ব্যাপারে আবারও সরে এসেছে আমেরিকা। দেশটি বলেছে, গাজায় বেসামরিক মানুষের মৃত্যুর সংখ্যা ‘অত্যন্ত উচ্চ’।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বলেছেন যে গাজা উপত্যকায় বেসামরিক মৃত্যুর সংখ্যা “খুব বেশি”। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি ভূখণ্ডে অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে একটি প্রস্তাব পাস করার একদিন পর তিনি গ্যালান্টকে বলেন।
রাজধানী ওয়াশিংটন ডিসিতে গ্যালান্টের সাথে মঙ্গলবারের বৈঠকের শুরুতে অস্টিন বলেন, গাজায় যে পরিমাণ মানবিক সহায়তা পৌঁছেছে তাও “খুব কম”।

পেন্টাগন প্রধান বলেন, গাজা মানবিক সংকটে ভুগছে এবং পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। সেখানে দুর্ভিক্ষ এড়ানোর জন্য আমাদের জরুরিভাবে সাহায্যের পরিমাণ বাড়াতে হবে এবং সমুদ্রপথে অস্থায়ী মানবিক করিডোর খোলার জন্য আমাদের পদক্ষেপ এই কাজে সাহায্য করবে। তবে মূল বিষয় হল স্থলভাগে সাহায্য বিতরণ প্রসারিত করা।”

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরায়েল গাজায় গুরুত্বপূর্ণ মানবিক সাহায্যের প্রবেশ বন্ধ করে দিয়েছে। জাতিসংঘসহ অনেকেই সতর্ক করেছে যে ফিলিস্তিনি ভূখণ্ড ‘দুর্ভিক্ষের মতো পরিস্থিতির’ সম্মুখীন।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের মার্কিন রাজধানী সফরের সময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত সোমবার গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাবের পক্ষে ভোট দেয়। সূত্র: আল জাজিরা

Back To Top