মালয়েশিয়া বাংলাদেশ থেকে ১৭ হাজার শ্রমিকের আবেদন প্রত্যাখ্যান করেছে

মালয়েশিয়া

বাংলাদেশ সময়সীমা মিস করার পর (মে 31), 17,000 অভিবাসী শ্রমিক মালয়েশিয়ায় প্রবেশের অনুমতির জন্য আবেদন করে। কিন্তু মালয়েশিয়া সেই আবেদন প্রত্যাখ্যান করে।

সিঙ্গাপুর ভিত্তিক বহুজাতিক সংবাদ চ্যানেল সিএনএ সোমবার জানিয়েছে, প্রায় 17,000 কর্মীকে পূর্বে অনুমোদিত কাজের ভিসায় দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এরা সেই শ্রমিক যারা মালয়েশিয়ার নিয়োগকর্তারা শ্রমিক আনার জন্য 31 মে সময়সীমা মিস করেছেন, ফলে তাদের কোটা বাতিল করা হয়েছে।

এ আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দেশটির সাংবাদিকদের প্রশ্নের জবাবে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসান ইসমাইল বলেন, তাহলে আমাকে প্রশ্ন করলে সময় বাড়ানো হবে কিনা? উত্তর হবে, না। আমরা অনেক আগেই ৩১ মে ডেডলাইন ঘোষণা করেছিলাম।

দেশটির নিউ স্ট্রেইটস টাইমস অনুসারে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ব্যাখ্যা করেছেন যে কোটা অনুমোদন, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা প্রক্রিয়াকরণ এবং ফ্লাইট ব্যবস্থা সহ সমস্ত প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি যত্ন সহকারে বিবেচনা করার পরে সময়সীমা নির্ধারণ করা হয়েছিল।

তিনি আরও বলেন, ২৮ মে থেকে ৩১ মে পর্যন্ত আমরা ২০ হাজারের বেশি বিদেশি কর্মীর দেশে প্রবেশের রেকর্ড করেছি। তাদের মধ্যে কেউ কেউ গত বছরের নভেম্বরের প্রথম দিকে তাদের ভিসা পেয়েছিলেন।

মন্ত্রী অর্থনৈতিক কারণ উল্লেখ করে বর্ধিত হওয়ার সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেন, বাংলাদেশ সরকার শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য একটি বিশেষ সময়ের অনুরোধ করেছিল, কিন্তু একটি চেক-আউট মেমোর মাধ্যমে, বিদেশী কর্মীদের জন্য মালয়েশিয়ার বাজেট ছিল 2.6 মিলিয়ন। ডিসেম্বর, যা বর্তমানে তা ছাড়িয়ে গেছে। সর্বস্বান্ত

এছাড়া নতুন কোটা অনুমোদনের বিষয়ে তিনি বলেন, আমরা প্রস্তুতকারক, সেবা ও নির্মাণ খাতে বিদেশি শ্রমিকের চাহিদা পূরণ করেছি। কৃষি খাতে নতুন কোটা না থাকলে আমরা পূর্বে অনুমোদিত কোটা অনুযায়ী ব্যবস্থা করব।

Back To Top