যুদ্ধবিরতি না মানলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে কলম্বিয়া

যুদ্ধবিরতি

পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি গাজা উপত্যকায় ক্রমাগত হামলা চালিয়ে আসছে ইসরাইল। এ রিপোর্ট লেখা পর্যন্ত উপত্যকায় ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই বর্বর আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী ইসরায়েলের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। এ অবস্থায় গাজা উপত্যকায় যুদ্ধবিরতির একটি প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এরপর কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো যুদ্ধবিরতি না মানলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছেন। একই সঙ্গে তিনি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

মিডিয়া রিপোর্ট অনুসারে, রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে জাতিসংঘে একটি ভোটের মাধ্যমে প্রস্তাবটি পাস হওয়ার পরে বলেছিলেন যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অবশেষে সর্বসম্মতভাবে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস করেছে। যদি ইসরায়েল এই যুদ্ধবিরতি লঙ্ঘন করে, আমি বিশ্বের দেশগুলোকে (ইসরায়েলের সঙ্গে) কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আমন্ত্রণ জানাচ্ছি।”

এর আগে সোমবার, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইসলামিক পবিত্র রমজান মাসে গাজায় যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করে। এই পবিত্র মাস মধ্যপ্রাচ্যে 11 মার্চ শুরু হয়েছিল এবং 9 এপ্রিল শেষ হতে পারে। কাউন্সিলের 10 জন নির্বাচিত সদস্য দ্বারা উপস্থাপিত প্রস্তাবের পক্ষে 14টি দেশ ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা ভোটদানে বিরত ছিল। এছাড়া পরাশক্তি দেশটি প্রস্তাবের বিরুদ্ধে কোনো যুক্তি উপস্থাপন বা ভেটো ক্ষমতা প্রয়োগ করেনি।
মিডিয়া রিপোর্ট অনুসারে, জাতিসংঘের রেজোলিউশন “সব পক্ষকে পবিত্র রমজানের জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানায়, যা তারপরে একটি স্থায়ী টেকসই যুদ্ধবিরতির দিকে পরিচালিত করবে।”

রেজোলিউশনে “সকল আটক ব্যক্তিদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তির পাশাপাশি তাদের চিকিৎসা ও অন্যান্য মানবিক প্রয়োজন মেটাতে মানবিক অ্যাক্সেস নিশ্চিত করার” আহ্বান জানানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো না দেওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। যার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্র তার আগের অবস্থান পরিবর্তন করেছে। তবে হোয়াইট হাউস বলেছে, নন-ভেটো বা বিরত থাকার অর্থ মার্কিন নীতির পরিবর্তন নয়।

কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে যুক্তরাষ্ট্রের আগের অবস্থান থেকে প্রত্যাহার বা প্রস্থান বলে অভিহিত করেছেন। তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবটি পাসের অনুমতি দেওয়ার মার্কিন সিদ্ধান্ত “যুদ্ধের শুরু থেকেই নিরাপত্তা পরিষদে মার্কিন যুক্তরাষ্ট্রের ধারাবাহিক অবস্থান থেকে স্পষ্ট পশ্চাদপসরণ।” সূত্র: এপি, আনাদোলু এজেন্সি।

Back To Top