যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সৌদি যে মন্ত্রে বদলাচ্ছে

যুবরাজ

গাজায় ইসরায়েলি আগ্রাসনে সৌদি আরব রক্তাক্ত। ফলে মধ্যপ্রাচ্যে ফিরে এসেছে পুরনো আমেজ। চারিদিকে সংঘাত, যুদ্ধ, রক্তপাত আর সহিংসতা।

তবে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সৌদি আরব হাঁটছে উল্টো পথে।

তার নেতৃত্বে সৌদি আরব দ্রুত বদলে যাচ্ছে। তিনি রক্ষণশীল লেবেলও ঝেড়ে ফেলছেন। বিনিয়োগ সাময়িকী ব্যারনের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব দ্রুত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। একই সঙ্গে যুবরাজের দেশের অর্থনৈতিক উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। আর সেই পরিকল্পনা অনুযায়ী দেশ এগিয়ে যাচ্ছে।
কাগজে কলমে সৌদি আরবের শাসক একজন রাজা। কিন্তু বাস্তবতা হলো যুবরাজ মোহাম্মদ বিন সালমানই প্রধান ক্ষমতার কেন্দ্রবিন্দুতে। তার হাত ধরে সৌদিতে নারীদের কর্মসংস্থান দ্বিগুণ হয়েছে। দেশের বিনোদন ও অবকাশ খাতেও এসেছে নতুন ছোঁয়া।

সৌদি আরবের শেয়ার বাজারও ২০২২ সাল থেকে শক্তিশালী হয়েছে। এই বাজারে ৭০টি কোম্পানি আইপিও নিয়ে এসেছে। দুবাই-ভিত্তিক ইস্ট ক্যাপিটালের সিনিয়র কনসালট্যান্ট এমের আকমাক বিশ্বাস করেন যে সৌদি স্টক মার্কেট গত 10 বছরে 50 বছরের অগ্রগতি অর্জন করেছে।

মোহাম্মদ বিন সালমান সকলের কাছে এমবিএস নামে পরিচিত। বিশ্লেষকরা বলছেন, 38 বছর বয়সী যুবরাজ ভূ-রাজনীতির খেলায় পরিণত হয়েছেন। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর নিজের ভাবমূর্তির উত্তেজনা কাটিয়ে উঠলেন অনন্য দক্ষতায়।

রিয়াদ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বৃহত্তর প্রতিরক্ষা সহযোগিতায় জড়িত। অন্যদিকে চীনের সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলেছেন যুবরাজ। ইরান থেকে ইয়েমেন; সবাইকে বন্ধুত্বের লাইনে আনতে মাথার খেলাও খেলছেন তিনি। চীন বর্তমানে সৌদি তেলের সবচেয়ে বড় ক্রেতা।

বিনিয়োগ ব্যাংক জেপি মরগানের ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের উদীয়মান বাজারের কৌশলবিদ ডেভিড অ্যাসারকফ বিশ্বাস করেন যে সৌদি আরবের এই ইতিবাচক পরিস্থিতি থেকে সতর্ক বিনিয়োগকারীরা উপকৃত হতে পারেন। বিনিয়োগকারীরা সাধারণত এমন কোম্পানীর সন্ধান করে যেগুলি দ্বি-সংখ্যার বৃদ্ধি অর্জন করতে পারে, তিনি বলেন। এগুলো সৌদি আরবে পাওয়া যায়।

সৌদি আরবের NEOM প্রকল্পটি অনেক আলোচিত। এই প্রকল্পের ব্যয় ৫০ বিলিয়ন ডলার থেকে বেড়ে দেড় বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

তবে সবচেয়ে বড় পরিবর্তন এসেছে সৌদি সমাজে। এই সমাজে মানুষের গড় বয়স ৩১। অন্য কথায়, সৌদি সমাজ এখন যুবক-যুবতীতে পরিপূর্ণ। এই তরুণ সৌদি সমাজ এমবিএস দ্বারা আনা সমস্ত পরিবর্তন উপভোগ করছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতে, সৌদি আরবের তেল বহির্ভূত অর্থনীতি চলতি দশকে ৪ শতাংশ বৃদ্ধি পাবে। বডি বিল্ডিং কোম্পানি লিজাম স্পোর্টসের শেয়ার গত 18 মাসে 85 শতাংশ বেড়েছে। সরকারের ডিজিটাল অপারেশন চুক্তি জয়ের পর আইটি কোম্পানি এলম কোরের শেয়ার দ্বিগুণ হয়েছে।

ইস্ট ক্যাপিটালের সিনিয়র কনসালট্যান্ট এমের আকাকমাক বলেছেন, পর্যটন-ভিত্তিক কোম্পানি, যেমন বাজেট সৌদি আরব বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, যেমন আতা শিক্ষা, নতুন সৌদি অর্থনীতিতে প্রধান খেলোয়াড় হয়ে উঠেছে।

সৌদি আরবে বন্ড মার্কেটও দ্রুত বিকশিত হচ্ছে। দেশটির 30-বছরের সৌদি কাগজের বন্ড একই মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় 2 শতাংশ বেশি সুদ দেয় বন্ড দেশটির সরকারি ঋণ এখনো জিডিপির ৩০ শতাংশেরও কম। আর রিজার্ভের পরিমাণ ৪৪ হাজার বিলিয়ন ডলার।

কেউ যদি এক দশক আগের সময়ে ফিরে যান এবং সৌদি আরবের বর্তমান অবস্থা দেখেন, তবে তিনি দেশের পরিবর্তন দেখে হতবাক হয়ে যাবেন।

Back To Top