শোক, ক্ষুধা আর রক্ত দিয়ে রমজানকে স্বাগত জানালো গাজা

রমজানকে স্বাগত জানালো গাজা

ইসরায়েলি অবরুদ্ধ গাজা উপত্যকার চারপাশে ক্ষুধার্ত ফিলিস্তিনিদের আর্তনাদ; এছাড়াও, দখলদার বাহিনীর ক্রমাগত বোমাবর্ষণের মধ্যে ফিলিস্তিনিরা পবিত্র রমজান মাসকে স্বাগত জানায়। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। সারা বিশ্বের মুসলমানরা ইবাদত-বন্দেগিসহ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে মাসটি পালন করবেন। তবে এবারের রমজানে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের চিত্র ভিন্ন।

রমজানের শুরুতে ইসরায়েলি আগ্রাসনে আগের চেয়ে বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। তাদের একজন 50 বছর বয়সী আউনি আল-কায়াল। আল জাজিরার কাছে তাদের বর্তমান পরিস্থিতি বর্ণনা করে তিনি বলেছিলেন, “আপনি জানেন আমাদের কাছে খাবার নেই।”

রমজানের শুরুটা হল বিষাদময় এবং অন্ধকারে ঢাকা। চারিদিকে রক্তের গন্ধ আর স্বাদ। আমাদের রোজা ভাঙ্গার মতো খাবার নেই। ইসরাইল চায় না আমরা রমজানে খুশি থাকি।
আল জাজিরা জানিয়েছে, মারাত্মক অপুষ্টি ও পানিশূন্যতার কারণে আরও দুই শিশু মারা গেছে। উত্তর গাজার বেইট লাহিয়ার কামাল আদওয়ান হাসপাতালে শিশুরা মারা যায়। অনাহারে ২৭ শিশু মারা গেছে।

বর্তমানে উত্তর গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। কারণ ইসরায়েল ওই এলাকায় গুরুত্বপূর্ণ মানবিক ও খাদ্য সহায়তা বন্ধ করে দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, উত্তর গাজার প্রতি ছয়জনের মধ্যে একজন বর্তমানে অপুষ্টিতে ভুগছেন।

Back To Top