রোহিঙ্গাদের ফেরাতে সহায়তার আশ্বাস দিয়েছে চীন

রোহিঙ্গাদের ফেরাতে সহায়তার আশ্বাস দিয়েছে চীন

রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তনে সহায়তা করার আশ্বাস দিয়েছে চীন। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সমর্থনের আশ্বাস দেওয়া হয়।

বুধবার আজারবাইজানের রাজধানী বাকুতে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) ১৪তম অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে চীনের পররাষ্ট্র বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কিউ এ আশ্বাস দেন। আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দলে রয়েছেন, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ এ এম ফিরোজ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আফতাব উদ্দিন সরকার, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য ড. ২ আসনের এমপি নূর উদ্দিন চৌধুরী নয়ন। চীনের পররাষ্ট্র বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কিউ-এর নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন।

বাকুতে এই বৈঠকে এশিয়ায় টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদার করার প্রতিপাদ্যের প্রতি নিবেদিত ইভেন্টে 10টি দেশের স্পিকার সহ 40টি দেশের সংসদীয় প্রতিনিধি দল অংশগ্রহণ করছে। বৈঠকের ফাঁকে বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যরা চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব মুঠোফোনে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির ফাঁকে চীনা প্রতিনিধি দলের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করার জন্য আমরা ধন্যবাদ জানিয়েছি। তারাও উন্নয়নের অংশীদার হতে পেরে খুশি। আগামীতেও উন্নয়ন সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি। একইসঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সমর্থন চাই।

জবাবে চীনের পররাষ্ট্র বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কি বলেছেন, মিয়ানমার যাতে রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত নিয়ে যায় সে বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

বৈঠকের প্রেক্ষাপটে হাবিব আরও বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর পূর্ণ হবে। তারা বন্ধুত্বকে আরো ঘনিষ্ঠ করার আহ্বান জানান। একই সঙ্গে তারা খুবই খুশি কারণ আমরা চীনের অভ্যন্তরীণ কোনো বিষয়ে কথা বলি না। আমরা তাদের বলেছি, আমরা জাতির পিতার নীতি ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’ নীতি অনুসরণ করি।

Back To Top