শিশু পর্নোগ্রাফির অভিযোগে টিপু কিবরিয়া ও দুজন গ্রেপ্তার: সিটিটিসি

শিশু পর্নোগ্রাফির

শিশু পর্নোগ্রাফির অভিযোগে টিআইএম ফখরুজ্জামান ওরফে টিপু কিবরিয়াসহ দুইজনকে গ্রেফতারের ঘোষণা দিয়েছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বিশেষায়িত একটি দল বুধবার রাজধানীর খিলগাঁও এলাকা থেকে দুইজনকে গ্রেপ্তার করেছে। দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সিটিটিসি।

সিটিটিসি জানিয়েছে, টিপু কিবরিয়া একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক। তিনি আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফির সঙ্গে জড়িত। এর আগেও একবার গ্রেপ্তার হয়েছিল। তার সাথে গ্রেফতারকৃত আরেকজন হলেন কামরুল ইসলাম ওরফে সাগর। টিপু কিবরিয়ার সহযোগী তিনি। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ শিশু পর্নোগ্রাফি সামগ্রী এবং পর্নোগ্রাফি তৈরির সরঞ্জাম জব্দ করা হয়েছে
সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) ড. আসাদুজ্জামান বলেন, টিপু কিবরিয়াকে শিশু পর্নোগ্রাফি তৈরি ও পাচারের অভিযোগে ২০১৪ সালের জুন মাসে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) গ্রেপ্তার করেছিল। এ ঘটনায় তার বিরুদ্ধে পর্নোগ্রাফি আইনে একটি মামলা দায়ের করা হয়। তবে মামলায় তিনি খালাস পেয়েছেন। কারাগার থেকে বেরিয়ে তিনি সাহিত্যচর্চার ছলে শিশু পর্নোগ্রাফির পুরনো পথে ফিরে যান।

সিটিটিসি প্রধান আসাদুজ্জামান আরও বলেন, টিপু কিবরিয়া প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে বলেছে, সে পথশিশুদের ব্যবহার করে পর্নোগ্রাফি কনটেন্ট তৈরি করত। সামান্য কিছু টাকা দিয়ে রাজধানীর বিভিন্ন এলাকার পথশিশুদের বাড়িতে ডেকে আনতেন। তিনি তার ক্যামেরায় পথশিশুদের অশালীন ছবি ও ভিডিও ধারণ করতেন। বিভিন্ন পার্কের নির্জন স্থানেও সে একই কাজ করত। বিপথগামী ছেলেদের সংগ্রহ করার জন্য তার কয়েকজন সহযোগী রয়েছে, যাদের মধ্যে কামরুল অন্যতম। বিভিন্ন পর্নোগ্রাফি ওয়েবসাইটে তারা অশ্লীল ছবি ও ভিডিও আপলোড করত। এসব দেখে অনেকেই টিপু কিবরিয়ার সঙ্গে যোগাযোগ করতেন। তারা আরও দাবি করেছিল।

পুলিশ কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, অভিযানে টিপু কিবরিয়ার বাসায় ব্যবহৃত ডেস্কটপ কম্পিউটার চেক করা হয়েছে। দৃশ্যত, তিনি একাধিক এনক্রিপ্টেড অ্যাপের মাধ্যমে তার আন্তর্জাতিক গ্রাহকদের সাথে যোগাযোগ করতেন। টিপু কিবরিয়ার ব্যবহৃত ক্যামেরা, কম্পিউটার এবং ক্লাউড স্টোরেজে শিশু পর্নোগ্রাফির উদ্দেশ্যে তোলা প্রায় 2500টি স্থির ছবি এবং প্রায় 1000টি ভিডিও সামগ্রী পাওয়া গেছে। তার ডেস্কটপে পথশিশুদের অশ্লীল ছবি ও ভিডিও পাওয়া গেছে।

সিটিটিসি জানিয়েছে, টিপু কিবরিয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও স্নাতকোত্তর করেছেন।

Back To Top