সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১৫ শতাংশ কর দিতে হবে: আপিল বিভাগ

বেসরকারি

সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ কর দিতে হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। মঙ্গলবার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ আয়কর আদায় সংক্রান্ত আপিলের এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ

28 জুন 2007 তারিখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। এতে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং অন্যান্য বিশ্ববিদ্যালয় দ্বারা অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির আয়ের উপর 15 শতাংশ হারে আয়কর সংশোধন করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় নয়। ১ জুলাই থেকে তা কার্যকর হবে।
এনবিআরের 1 জুলাই, 2010-এর আরেকটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, প্রাইভেট ডেন্টাল কলেজ, প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজ বা প্রাইভেট কলেজ ব্যতীত শুধুমাত্র তথ্যপ্রযুক্তি শিক্ষাদানে নিয়োজিত এবং প্রাপ্ত আয়ের উপর প্রদেয় আয়কর হার। 15 শতাংশে কমিয়ে আনা হয়েছে। .’

এরপর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ৪৬টি রিট দায়ের করা হয়।

২০২১ সালের ৯ ফেব্রুয়ারি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের সরকারের দুটি প্রজ্ঞাপনকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের (লিভ টু আপিল) অনুমতি দেন আপিল বিভাগ। একই সঙ্গে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই আয়কর আদায় থেকে বিরত থাকতে এনবিআরকে নির্দেশ দেওয়া হয়।

2023 সালের জুন মাসে, সুপ্রিম কোর্ট বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে সরকার কর্তৃক 15 শতাংশ হারে আয়কর আদায় সংক্রান্ত আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আয়কর সংগ্রহ থেকে বিরত থাকার জন্য আপিল বিভাগের আদেশ বহাল রাখে। একই সঙ্গে আয়কর আদায় সংক্রান্ত বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দায়ের করা ৪৬টি রিট আবেদন হাইকোর্টে বহাল রাখা হয়েছে।

Back To Top