সরকারী মাল দরিয়া মে ঢাল-বললে হবে না: প্রধানমন্ত্রী

সরকারী মাল দরিয়া মে ঢাল-বললে হবে না: প্রধানমন্ত্রী

সরকারী মাল Information: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কাজে মিতব্যয়ী ও যত্নবান হতে সংশ্লিষ্টদের বলেছেন, সরকারের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার কাজ আপনাদেরই করতে হবে। সরকারি মাল দরিয়া মে ঢাল- বলা হবে না। সরকার চলে কিন্তু জনগণের টাকায়। যা-ই হোক, মানুষের কথা মাথায় রাখতে হবে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় স্থানীয় সরকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রকল্প হাতে নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়ে সরকারপ্রধান বলেন, আমাদের অনেক সরকারি কর্মকর্তা আছেন যারা আমাদের বিভিন্ন পরামর্শও দিয়ে থাকেন, আমাদের মধ্যে কেউ কেউ মনে করেন এখানে কোনো সুবিধা স্থাপন করলে আমরা ভালো কমিশন পাব। নাকি কিছু টাকা রোজগার হয়েছে। দয়া করে এই ব্যবস্থার জন্য যাবেন না।

শেখ হাসিনা বলেন, আপনার এলাকার জন্য যা করবেন তাতে পরিবেশ বাঁচবে, মানুষ উপকৃত হবে, সেগুলো দেখে প্রকল্প নিতে হবে। সব জায়গায় কিছু ফেলে দেওয়া উচিত নয়। যেকোনো জলাভূমি, খাল, নদী রক্ষা করতে হবে। প্রতিটি ক্ষেত্রে আমাদের অর্থ সঞ্চয় করতে হবে। টাকা বাঁচানোর জন্য কাজ করতে হবে। যাতে বাংলাদেশকে জাতীয়ভাবে উন্নত করা যায়।

তিনি বলেন, প্রকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে নিতে হবে। প্লিজ এই ভেবে প্রজেক্ট নিবেন না যে আমি চাকরি দিয়েছি আর টাকা পেয়েছি।

গ্রাম থেকে বর্জ্য ব্যবস্থাপনা শুরু করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গ্রাম পর্যায় থেকে বর্জ্য ব্যবস্থাপনা শুরু না হলে সমস্যা হবে। শহরগুলিতে, তবে, এটি একটি বড় সমস্যা হিসাবে আবির্ভূত হয়েছে। বর্জ্য কোথায় ফেলবেন, কী করবেন, কী করবেন না… এখন থেকে বর্জ্য ব্যবস্থাপনার কাজ নিতে হবে।

জনপ্রতিনিধিদের প্রতি জনগণের কাছে দেওয়া প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, নির্বাচিত প্রতিনিধি হিসেবে আপনারা জনগণের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা রক্ষা করবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী তাজুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আবদুল্লাহ (খোকন সেরনিয়াবাত)সহ একাধিক জনপ্রতিনিধি।

সরকারী মাল

সরকারী মাল সরকারী মাল সরকারী মাল

Back To Top