সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

সেনাপ্রধান

দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার (বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতের পর) মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে আজিজ আহমেদ ও তার পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন যে প্রাক্তন জেনারেল (অব.) আজিজ আহমেদ, পূর্বে বাংলাদেশের সেনাপ্রধান ছিলেন, ফরেন অপারেশনস অ্যান্ড রিলেটেড প্রোগ্রামস অ্যাপ্রোপ্রিয়েশন অ্যাক্টের 7031(c) ধারার অধীনে স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেট কর্তৃক মনোনীত হয়েছে। উল্লেখযোগ্য দুর্নীতিতে তার সম্পৃক্ততা। বিদেশী অফিস. এর ফলে আজিজ আহমেদ এবং তার পরিবারের সদস্যরা সাধারণত যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য হয়ে পড়বে।

বিবৃতিতে বলা হয়, তার (আজিজ আহমেদ) কর্মকাণ্ড বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ক্ষুণ্ন করেছে এবং সরকারি প্রতিষ্ঠান ও প্রক্রিয়ার ওপর জনগণের আস্থা হ্রাস করেছে।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, আজিজ আহমেদ তার ভাইকে বাংলাদেশে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য জবাবদিহিতা এড়াতে সাহায্য করেছেন। এটি করতে গিয়ে তিনি নিয়ন্ত্রক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে উল্লেখযোগ্য দুর্নীতিতে লিপ্ত হন। অন্যায্য সামরিক চুক্তি নিশ্চিত করতে তিনি তার ভাইয়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন। তিনি নিজের স্বার্থে সরকারি নিয়োগের বিনিময়ে ঘুষ নেন।

আজিজ আহমেদের বিরুদ্ধে পদক্ষেপ বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসনকে শক্তিশালী করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে৷ মার্কিন যুক্তরাষ্ট্র জনসাধারণের পরিষেবাগুলিকে আরও স্বচ্ছ এবং নাগরিকদের কাছে সহজলভ্য করে, ব্যবসায়িক ও নিয়ন্ত্রক ব্যবস্থার উন্নতি, এবং অর্থপাচার ও অন্যান্য অর্থনৈতিক অপরাধের তদন্ত ও বিচার করার ক্ষমতা বৃদ্ধি করে বাংলাদেশের দুর্নীতিবিরোধী প্রচেষ্টাকে সমর্থন করে।

Back To Top