সুবিয়ান্তো ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট

ইন্দোনেশিয়ার

ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রবোয়ো সুবিয়ান্তো। বুধবার দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করে। বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সুবিয়ানতো 58.6 শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

বিজয় ঘোষণার পর সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন নবনির্বাচিত সভাপতি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তিনি ইন্দোনেশিয়ার জনগণ ও তার দলকে ধন্যবাদ জানিয়েছেন। একই সঙ্গে তিনি জনগণকে ঐক্যবদ্ধ হয়ে আগামীর দিকে মনোনিবেশ করার আহ্বান জানান।

নির্বাচনে সুবিয়ান্তোর দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন জাকার্তার প্রাক্তন গভর্নর অ্যানিস বাসওয়েদান এবং সেন্ট্রাল জাভার প্রাক্তন গভর্নর গঞ্জার প্রণয়ো। আনিসের দল 24.9 শতাংশ ভোট এবং গঞ্জারের দল 16 শতাংশের বেশি ভোট পায়। নির্বাচনে অনিয়ম ও কারচুপির বিষয়ে সাংবিধানিক আদালতে অভিযোগ জানাবেন বলে জানিয়েছেন তারা দুজনই। সুবিয়ন্তোকে বিজয়ী ঘোষণার পর পরাজিত দুই দলের সমর্থকরা নির্বাচন কমিশন এলাকায় বিক্ষোভ করেন। সহিংসতার আশঙ্কায় রাজধানী জাকার্তায় কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশ্বের অন্যতম বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় গত মাসে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রাথমিক ফলাফলে সুবিয়ন্তোর জয়ের খবর জানা গেছে। বুধবার নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে তাকে বিজয়ী ঘোষণা করে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বিভিন্ন দেশের নেতারা সুবিয়ানতোকে অভিনন্দন জানিয়েছেন।

Back To Top