সৌদি আরবে ব্যাপক গ্রেপ্তার, ১৫ হাজার অভিবাসী গ্রেপ্তার

সৌদি

সৌদি আরবে এক সপ্তাহে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী প্রায় 15,000 অভিবাসীকে গ্রেপ্তার করেছে। আবাসন, শ্রম ও নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।

আরব নিউজ জানিয়েছে, এক সপ্তাহব্যাপী অভিযানে ১৪ হাজার ৯৫৫ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আবাসন, শ্রম ও নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

মন্ত্রণালয় জানায়, গ্রেফতারকৃতদের মধ্যে আবাসন আইন লঙ্ঘনের দায়ে ৯ হাজার ৮০ জন, সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে ৩ হাজার ৮৮ জন এবং শ্রম আইন লঙ্ঘনের দায়ে ২ হাজার ৭৮৭ জনকে আটক করা হয়েছে। এ ছাড়া অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের অভিযোগে ৮৪৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের অধিকাংশই ইয়েমেন ও ইথিওপিয়ার নাগরিক। অভিযানে অবৈধভাবে দেশ ছাড়ার চেষ্টার অভিযোগে আরও ৯৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
মন্ত্রক আরও বলেছে যে অভিযানের সময় আবাসন, সীমান্ত এবং কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগের সাথে জড়িত থাকার জন্য ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছিল। বর্তমানে দেশে গ্রেফতার ৫৭ হাজার ৭৮৭ জনের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলছে। এ ছাড়া তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে দেশটির 52,401 জনকে তাদের প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় নথি সংগ্রহ করতে তাদের কূটনৈতিক মিশনের সাথে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ১০ হাজার ২৫৬ জনকে দেশে ফেরত পাঠানো হয়েছে। মন্ত্রণালয় আরও জানায়, আরও হাজার ৭৬৩ জনকে ফেরত পাঠানোর নথি চূড়ান্ত করার কাজ চলছে।

সৌদি আরবে প্রায় 3.48 মিলিয়ন মানুষ বাস করে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ অভিবাসী শ্রমিক দেশে কাজ করছে। সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটির আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ক্র্যাকডাউন এবং অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারের বিষয়ে প্রতিবেদন করে। অবৈধ প্রবেশে সহায়তা করার চেষ্টা করলে সৌদি আরবে 15 বছরের জেল এবং 1 মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা হতে পারে। দেশটির সরকার এ বিষয়ে বারবার সতর্ক করেছে।

Back To Top