স্পেন-আয়ারল্যান্ড-নরওয়ে আজ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে

স্পেন

স্পেন, আয়ারল্যান্ড, নরওয়ে মঙ্গলবার স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে। আল জাজিরার খবরে বলা হয়, ইউরোপের এই তিনটি দেশ আজ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে যাচ্ছে। এর আগে ১৪৪টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

মঙ্গলবার সকালে পার্লামেন্টে কয়েক ঘণ্টা বিতর্কের পর আয়ারল্যান্ডের মন্ত্রিসভা ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে আশা করা হচ্ছে।

আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেছেন, আমরা ইসরাইল রাষ্ট্র এবং ফিলিস্তিন রাষ্ট্রে বিশ্বাস করি। দুই রাষ্ট্র শান্তি ও স্থিতিশীলতায় পাশাপাশি বসবাস করবে। এবং আমরা এটি এমন এক সময়ে করতে যাচ্ছি যখন ইসরাইল ফিলিস্তিনকে ধ্বংস করার জন্য বোমাবর্ষণ করছে।
স্পেনের প্রেসিডেন্ট ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির কথা বলেছেন। তিনি বলেন, এই স্বীকৃতি শুধু ঐতিহাসিক ন্যায়বিচারের বিষয় নয়, আমরা সবাই শান্তির জন্য কাজ করছি। শান্তির একমাত্র উপায় হল ইসরায়েল রাষ্ট্রের পাশাপাশি একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

এদিকে ফিলিস্তিনিদের ভিসা পাঁচগুণ বাড়ানোর ঘোষণা দিয়েছে কানাডা। যারা কানাডায় তাদের পরিবারের সদস্যদের সাথে যোগ দিতে ইচ্ছুক তাদের ভিসা দেবে অটোয়া।

কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার বলেছেন, অটোয়া ডিসেম্বরে ঘোষিত একটি বিশেষ কর্মসূচির আওতায় গাজার বাসিন্দাদের দেওয়া ভিসার সংখ্যা বাড়িয়ে 5,000 করবে।

Back To Top