হামাস একটি শর্তে ইসরায়েলের সঙ্গে সশস্ত্র সংঘাত বন্ধ করতে রাজি.

হামাস

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস শর্তসাপেক্ষে ইসরায়েলের সঙ্গে সশস্ত্র সংঘাত বন্ধ করতে ইচ্ছুক। গাজা-ভিত্তিক গোষ্ঠীর একাধিক নেতা এই ইঙ্গিত দিয়েছেন।

তবে এক্ষেত্রে তারা একটি শর্ত দিয়েছে, তা হলো- ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলের দখলকৃত এলাকাগুলো নিয়ে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা।

হামাস 2007 সাল থেকে গাজা উপত্যকা শাসন করেছে। সশস্ত্র গোষ্ঠীর মূল লক্ষ্য ইসরায়েলের পতন। সেই লক্ষ্যে সংগঠনটি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। কিন্তু গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার কারণে হামাসের ভবিষ্যৎ খুবই অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় এমন ইঙ্গিত দিয়েছেন সংগঠনটির নেতারা।
এই হামাস নেতাদের একজন বাসেম নাইম, যিনি তুরস্কের ইস্তাম্বুলে থাকেন। তিনি হামাসের রাজনৈতিক শাখার সদস্য।

বৃহস্পতিবার সিএনএনকে তিনি বলেন, “যদি জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয় এবং শরণার্থীদের সেখানে ফিরে যাওয়ার অধিকার দেওয়া হয়, তাহলে আল কাশেম ব্রিগেড (হামাসের সামরিক শাখা) ভবিষ্যতে জাতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হবে।” .

বাসেম নাইম আরো বলেন, হামাসের শর্ত মেনে নিলে ইসরায়েলের বিরুদ্ধে সশস্ত্র সংঘাত “অবশ্যই” বন্ধ হয়ে যাবে। তিনি আরও বলেছিলেন যে হামাস যদি তার সংবিধান ও প্রশাসনের “সংস্কার” করে তবে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনে (পিএলও) যোগ দিতে চাইবে।

হামাসের আরেক শীর্ষ নেতা খলিল আল-হাইয়াও এর আগে একই ধরনের ইঙ্গিত দিয়েছিলেন। সংগঠনটির প্রবাসী নেতা বলেন, “গোষ্ঠীটি ইসরায়েলের সাথে পাঁচ বছর বা তার বেশি সময়ের যুদ্ধবিরতিতে সম্মত হতে এবং ‘দ্বি-রাষ্ট্রীয় সমাধান’ বাস্তবায়িত হলে একটি রাজনৈতিক দলে রূপান্তর করতে ইচ্ছুক।”

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে এপিকে দেওয়া এক সাক্ষাৎকারে আল-হাইয়া বলেছেন, হামাস গাজা ও পশ্চিম তীরের জন্য ঐক্য সরকার গঠনে অংশ নিতে চায়, প্রতিবেদনে বলা হয়েছে।

তিনি বলেন, “অভিজ্ঞতা দেখায়- সারা বিশ্বে যারা দখলদারদের বিরুদ্ধে লড়াই করেছে, তারা যখন স্বাধীন হয়েছে এবং তাদের অধিকার ও রাষ্ট্র পেয়েছে, তারা কী করেছে? তারা রাজনৈতিক দলে পরিণত হয়েছে এবং তাদের রক্ষাকারী রণতরী জাতীয় সেনাবাহিনীতে পরিণত হয়েছে।

আল-হাইয়া আরো বলেন, রাফাহ শহরে ইসরায়েলের পরিকল্পিত স্থল হামলা হামাসকে ধ্বংস করতে সফল হবে না।

“ইসরায়েলি বাহিনী 20 শতাংশের বেশি [হামাসের] সক্ষমতা ধ্বংস করতে পারেনি, হয় যোদ্ধা বা মাঠে,” তিনি যোগ করেছেন।

তিনি বলেন, “তারা যদি হামাসকে ধ্বংস করতে না পারে, তাহলে সমাধান কী? সমাধান হল ঐকমত্যের দিকে অগ্রসর হওয়া।”

তবে হামাসের এই নেতারা ইসরায়েলের বিরুদ্ধে শর্তসাপেক্ষে অস্ত্র প্রত্যাহারের কথা বললেও সংগঠনটির পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। এবং বিদেশে অবস্থানরত হামাস নেতাদের বক্তব্য গাজায় সংগঠনটির সামরিক শাখার নেতাদের চিন্তাধারার সাথে মেলে কিনা তা পরিষ্কার নয়।

Back To Top