হামাস দীর্ঘমেয়াদি লড়াইয়ের জন্য প্রস্তুত

হামাস

এই মাসের শুরুর দিকে, মিশর, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলন হামাসের সাথে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করে ইসরাইল। তবে শর্তগুলো পছন্দ না হওয়ায় যুদ্ধবিরতি আলোচনা থেকে সরে আসে ইসরাইল। এরপর হামাস জানায়, তারা যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েলকে ছাড় দেবে না। শুক্রবার (১৭ মে) এক ভিডিও বার্তায় হামাসের মুখপাত্র আবু ওবায়দা বলেছেন যে তারা ইসরায়েলের বিরুদ্ধে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত। খবর আল জাজিরার।

এক ভিডিও বার্তায় আবু ওবাইদা বলেন, আগ্রাসন যতই দীর্ঘস্থায়ী হোক না কেন, রাফাহ ও গাজার অন্যান্য অংশে হামলার বিরুদ্ধে রুখে দাঁড়াবে ফিলিস্তিনিরা। আমরা শত্রুর বিরুদ্ধে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত। তাদের টেনে নিয়ে যাওয়া একটি জলাবদ্ধতার মধ্যে, যেখানে তারা তাদের সৈন্যদের মৃত্যু এবং তাদের অফিসারদের বন্দিত্ব ছাড়া আর কিছুই পাবে না।

হামাসের এই মুখপাত্র বলেছেন, “আমরা একটি মহান শক্তি – এটা প্রমাণ করার জন্য আমাদের লড়াই নয়।” আমরা এই মাটির সন্তান এবং প্রকৃত মালিক।

হামাস বলেছে যে তারা 100 টিরও বেশি ইসরায়েলি সাঁজোয়া যানকে লক্ষ্যবস্তু করেছে। সুড়ঙ্গ উড়িয়ে দেওয়ার পাশাপাশি ইসরায়েলি সেনাদের ওপর রকেট ও মর্টার হামলা চালায়।

গত বছরের ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায়। ওই হামলায় মোট 1,200 ইসরায়েলি এবং অন্যান্য দেশের নাগরিক নিহত হয়।

পরে হামাসের হামলার পাল্টা ব্যবস্থা হিসেবে গাজায় হামলা চালায় ইসরাইল। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এই হামলায় এ পর্যন্ত ৩৫,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের এক তৃতীয়াংশ শিশু।

Back To Top