হামাস 40 জিম্মির বিনিময়ে 40 দিনের যুদ্ধবিরতি বিবেচনা করছে

হামাস

হামাস Information: দেড় মাসেরও বেশি সময় ধরে ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনের গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন চালাচ্ছে। গত বছরের ৭ অক্টোবর থেকে এ যুদ্ধে ২৯,৭৮২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছেন ৭০ হাজারের বেশি ফিলিস্তিনি।

এ ছাড়া ইসরাইলি হামলায় ওই উপত্যকায় বহু বাড়ি-ঘর, মসজিদ, মাদ্রাসা-স্কুলসহ অন্যান্য স্থাপনা ধ্বংস হয়ে গেছে। ইসরায়েলি হামলায় পুরো উপত্যকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এবার, দুই মধ্যস্থতাকারী দেশ, কাতার এবং মিশর, গাজা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসকে যুদ্ধে সামরিক বিরতির জন্য প্রস্তাব দিয়েছে। প্রস্তাবে 40 জিম্মির বিনিময়ে 40 দিনের যুদ্ধবিরতির একটি খসড়া প্রস্তাব অন্তর্ভুক্ত ছিল। প্রস্তাবটি হামাস নেতারা পর্যালোচনা করছেন বলে জানা গেছে।
40 দিনের যুদ্ধবিরতি ছাড়াও, প্রস্তাবিত খসড়ায় গাজার হাসপাতাল-রুটি-বিস্কুট-কেক কারখানার পুনর্গঠন ও নির্মাণ, উপত্যকায় প্রতিদিন 500টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ এবং কয়েক হাজার তাঁবু পাঠানোর বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। গৃহহীন ফিলিস্তিনিরা।

এর বিনিময়ে, হামাসকে তার জিম্মিদের মধ্যে থেকে 40 জন জিম্মিকে মুক্তি দিতে হবে – মহিলা, 19 বছরের কম বয়সী কিশোর, 50 বছরের বেশি মানুষ এবং অসুস্থ।

গত সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইসরায়েল, কাতার, মিশর ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বৈঠক করেন। ওই বৈঠকে খসড়া প্রস্তাব তৈরি করা হয়।

Back To Top