২০০ কোটি রুপি বিলিয়ে দম্পতি সন্ন্যাসী হচ্ছেন

দম্পতি

ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাতে। হিম্মতনগরের একজন নির্মাণ ব্যবসায়ী ভাবেশ ভান্ডারী প্রায় রুপির সম্পত্তির মালিক ছিলেন। 200 কোটি টাকা। যাইহোক, তার সমস্ত সম্পদ বিলিয়ে দিয়ে, তিনি তার স্ত্রীর সাথে একজন সন্ন্যাসী জীবন বেছে নেন। ভারতীয় গণমাধ্যমের মতে, এই দম্পতি তপস্বী হওয়ার ব্রত গ্রহণের পর দেশজুড়ে ভিক্ষা করে জীবন কাটাবেন।

জানা যায়, গত রবিবার বিশেষ শোভাযাত্রার আয়োজন করেন এই দম্পতি। রথে প্রায় চার কিলোমিটার পথ পাড়ি দেন তারা। রাজকীয় পোশাক পরে, তারা সেই মিছিল থেকে তাদের সমস্ত সম্পদ বিলিয়ে দিয়েছিল। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম পিটিআই-এর মতে, তার দুই সন্তানই এই দম্পতিকে সন্ন্যাসী হতে উদ্বুদ্ধ করেছিল। তাদের দুই সন্তান 2022 সালে সন্ন্যাস গ্রহণ করে। এই বছরের ফেব্রুয়ারিতে, তিনি ঘোষণা করেছিলেন যে তিনি একটি অনুষ্ঠানের মাধ্যমে তার সমস্ত সম্পত্তি দান করবেন। এরপর ধীরে ধীরে কোরবানির প্রক্রিয়া শুরু করেন তিনি। আর গত রোববার তারা মিছিলে তাদের সব সম্পদ বিলিয়ে দেন। তবে তাদের কঠোরতা এখনও শুরু হয়নি। 22 এপ্রিল ব্রত নেওয়ার পর তাদের সন্ন্যাস জীবন শুরু হবে।
এটাও বলা হয় যে, সন্ন্যাসী হতে হলে তাদের সংসারের সঙ্গে সব বন্ধন ছিন্ন করতে হবে। কোনো সম্পত্তিও রাখতে পারছেন না। সাদা কাপড় থাকবে মাত্র দুটি। আর থাকবে ভিক্ষার পাত্র ও সাদা রঙের ঝাড়ু ‘রাজহরন’। জৈন সন্ন্যাসীরা কোথাও বসতে গেলে সমস্ত পোকামাকড় দূর করার জন্য এই ঝাড়ু ব্যবহার করে। সন্ন্যাস গ্রহণ করে খালি পায়ে সারা দেশে ঘুরে বেড়াতেন ভাবেশ ও তার স্ত্রী। তাদের জীবন চলবে ভিক্ষার অর্থে।

গত বছরের শুরুর দিকে, গুজরাটের এক কোটিপতি হীরা ব্যবসায়ী এবং তার স্ত্রী একই পদক্ষেপ নিয়েছিলেন। 2017 সালের শুরুর দিকে, মধ্যপ্রদেশের ধনী ব্যবসায়ী সুমিত রাঠোর এবং তার স্ত্রী অনামিকা সন্ন্যাস গ্রহণ করে 100 কোটি টাকার সম্পত্তি দান করার পরে শিরোনাম হয়েছিল।

Back To Top