৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের একটিও পাস করেনি: শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানের

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশের ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি। অন্যদিকে, শতভাগ পাসসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৯৬৮টি।

আজ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এ তথ্য জানান। তিনি আরও বলেন, এবারের পরীক্ষায় মোট শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৮৬১টি।

2024 সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার 83.04 শতাংশ। গতবার (2023 সালে) পাসের হার ছিল 80.39 শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ।
এবার ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ, ছাত্রীর পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ।

ফলাফল অনুযায়ী, ঢাকা বোর্ডে পাসের হার ৮৩.৯২ শতাংশ, বরিশালে ৮৯.১৩ শতাংশ, চট্টগ্রাম ৮২.৮০ শতাংশ, কুমিল্লায় ৭৯.২৩ শতাংশ, দিনাজপুর ৭৮.৪০ শতাংশ, রাজশাহী ৮৯.২৬ শতাংশ, সিলেট ৭৩.০৪ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে পাসের হার। ৮৪.৯৭ শতাংশ এবং যশোরে ৯২.৩২ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ এবং কারিগরি পাসের হার ৮১ দশমিক ৩৮ শতাংশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করেন। গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ২০২৪ সালের এসএসসি ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান হস্তান্তর করেন ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

Back To Top