৭০০ বছরের পুরনো গির্জাকে মসজিদে পরিণত করলেন এরদোগান

৭০০ বছরের

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান প্রায় ৭০০ বছরের পুরনো অর্থোডক্স গির্জাকে মুসলমানদের জন্য মসজিদে পরিণত করেছেন।

এর আগে 2020 সালে, তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের অর্থোডক্স চার্চকে এরদোগানের নির্দেশে একটি মসজিদে রূপান্তরিত করা হয়েছিল। এই নির্দেশের চার বছর পর এরদোগান মুসলমানদের জন্য এই কারিয়া মসজিদ খুলে দিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম এপি জানায়, সোমবার গির্জাটিকে মসজিদে রূপান্তরিত করে মুসলমানদের জন্য খুলে দেওয়া হয়।
স্থানীয় সময় সোমবার রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদে এক অনুষ্ঠানে এরদোগান মুসলিমদের উপাসনার জন্য কারিয়া মসজিদ খুলে দেন।

চার বছর আগে যখন কাঠামোটিকে গির্জা থেকে মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দেওয়া হয়েছিল, তখন প্রতিবেশী গ্রিস ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়।

2020 সালে, একটি তুরস্কের আদালত ইউনেস্কো দ্বারা সুরক্ষিত হাগিয়া সোফিয়া সম্পর্কে অনুরূপ রায় দিয়েছে। সেই রায়ের এক মাস পর, এরদোগান একটি বাইজেন্টাইন গির্জাকে মসজিদে রূপান্তরের নির্দেশ দেন। গির্জাটি প্রথমে একটি মসজিদ এবং তারপর একটি যাদুঘরে রূপান্তরিত হয়েছিল। এরপর এরদোগান ভবনটিকে স্থায়ীভাবে মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দেন।

বাইজেন্টাইন চার্চ কোরা চার্চ নামেও পরিচিত। 14 শতকের ফ্রেস্কো সহ গির্জাটি খ্রিস্টানদের কাছেও মূল্যবান। 1453 সালে উসমানীয় তুর্কিদের দ্বারা কনস্টান্টিনোপল বিজয়ের প্রায় অর্ধ শতাব্দী পরে, গির্জাটি করিয়া মসজিদে রূপান্তরিত হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অটোমানদের পতনের পর, তুর্কিয়ে একটি ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র হওয়ার চেষ্টা করেছিল। এরপর করিয়া মসজিদটি করিয়া জাদুঘরে পরিণত হয়। মার্কিন শিল্প ইতিহাসবিদদের একটি দল মূল গির্জার মোজাইক পুনরুদ্ধার করতে সাহায্য করেছিল। এই মোজাইকগুলি 1958 সালে প্রদর্শিত হয়েছিল।

Back To Top