৭৬ বছরের রেকর্ড ভেঙে একটানা তাপপ্রবাহে পুড়ছে দেশ

৭৬ বছরের

অবিরাম তাপপ্রবাহে পুড়ছে দেশ। দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে কখনো তীব্র আবার কখনো প্রচন্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এত দীর্ঘ তাপপ্রবাহ এর আগে কখনো দেখেনি বাংলাদেশ। এ অবস্থায় এ বছর দেশে গত ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভেঙে গেছে।

যা এপ্রিল মাসজুড়ে চলবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।আজ শুক্রবার সকালে আবহাওয়াবিদ ড. ওমর ফারুক সংবাদমাধ্যমকে বলেন, ১৯৪৮ সালের পর বাংলাদেশের ইতিহাসে এই প্রথম দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ চলছে।

এই এপ্রিলে টানা ২৪ দিন তাপপ্রবাহ বইছে।অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহী বিভাগে ১ এপ্রিল থেকে তাপপ্রবাহ শুরু হয়। এরপর ৪ এপ্রিল পর্যন্ত বিভাগে ৩৬-৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। পরে ঢাকা, খুলনা ও রংপুর বিভাগেও তাপমাত্রা বৃদ্ধি পায় এবং তা দুই দিন অব্যাহত থাকে।


এদিকে গত ৮ এপ্রিল কক্সবাজার ও সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে গত ৯ ও ১০ এপ্রিল সারাদেশে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। এরপর ১১ এপ্রিল থেকে সারাদেশে উষ্ণতা ছড়িয়ে পড়ে। যা এখনো চলছে।

অন্তত টানা দুই দিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তাপপ্রবাহ বলে মনে করে আবহাওয়া অধিদপ্তর। 36 থেকে 38 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে হালকা হিটস্ট্রোক, 38 থেকে 40 ডিগ্রি সেলসিয়াস মাঝারি হিটস্ট্রোক, 40 থেকে 42 ডিগ্রি সেলসিয়াস গুরুতর হিটস্ট্রোক এবং 42 ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি তীব্র হিটস্ট্রোক হিসাবে বিবেচনা করা হয়।

এদিকে, শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়া অধিদফতরের সর্বশেষ ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় আজ সকাল ৯টা থেকে আগামী ৭২ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।অন্যদিকে বর্তমানে চুয়াডাঙ্গা ও যশোর জেলায় প্রবল তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলার পাশাপাশি খুলনা বিভাগের অন্যান্য জেলা এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, কুড়িগ্রামসহ বিভিন্ন জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী 24 ঘন্টা অব্যাহত থাকতে পারে।তবে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে অস্বস্তিও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Back To Top