ইসরায়েলের যেকোনো হামলা মোকাবেলায় ইরান প্রস্তুত রয়েছে

ইসরায়েলের

দামেস্কে ইরানের একটি কূটনৈতিক ভবনে ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতে 13 এপ্রিল ইরান ইসরায়েলের উপর প্রথম সরাসরি আক্রমণ শুরু করে। ওই দিন ইরানি সামরিক বাহিনী ইসরায়েলি সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনা ও ঘাঁটিতে শতাধিক ড্রোন ও মিসাইল নিক্ষেপ করে।

ইরানের এই হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা তৈরি হয়েছে। ইসরায়েল বলেছে, তারা ইরানের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে। হামলার বিকল্প নিয়ে আলোচনা করতে বুধবার ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা বৈঠকে বসেছে।

এদিকে তেহরান জানিয়েছে, ইসরায়েলের যেকোনো হামলা মোকাবেলায় ইরানের সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। দেশটির বিমান বাহিনী বলেছে যে তারা ইসরায়েলের যেকোনো পদক্ষেপ মোকাবেলা করতে প্রস্তুত রয়েছে। ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম বুধবার এ তথ্য জানিয়েছে। রয়টার্সের খবর।
একই দিনে ইরানের নৌবাহিনীর কমান্ডার বলেছেন যে তারা লোহিত সাগরে ইরানের বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা দিচ্ছে।

ইরানের সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বুধবার তেহরানে এক সামরিক কুচকাওয়াজে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, “আমাদের মাটিতে ইহুদিবাদী ইসরায়েলের যে কোনো আক্রমণের কঠোর জবাব দেওয়া হবে।”

একই ইভেন্টে, ইরানের বিমান বাহিনীর কমান্ডার সতর্ক করে দিয়েছিলেন যে ইরানের রাশিয়ার তৈরি সুখোই-24 যুদ্ধবিমান, অন্যান্য বিমান সহ, ইসরায়েলি হামলা মোকাবেলায় “সর্বোচ্চ প্রস্তুতির” অবস্থানে রয়েছে।

কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির ভাহেদী বলেন, “আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং বোমারু বিমান সব এলাকায় সম্পূর্ণরূপে প্রস্তুত।” যেকোন পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত আছি।

Back To Top