গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু, আমেরিকা ঠেকানোর সব রকম চেষ্টা করছে

গ্রেফতার

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মামলায় গ্রেফতার আতঙ্কে ভুগছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে ওই গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে যুক্তরাষ্ট্র সর্বাত্মক কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে।

বেশ কয়েকটি ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আইসিসি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং আরও কয়েকজন ইসরায়েলি কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে।

নিউজ সাইট ওয়ালার একজন বিশ্লেষক বেন কাসপিট লিখেছেন যে হেগের বিশ্ব আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আশঙ্কায় নেতানিয়াহু “অস্বাভাবিক চাপের” মধ্যে রয়েছেন। নেতানিয়াহু এবং অন্যান্য ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির অর্থ ইসরায়েলের আন্তর্জাতিক খ্যাতির জন্য একটি বড় ধাক্কা।

কাসপিট লিখেছেন যে নেতানিয়াহু গ্রেপ্তারি পরোয়ানা প্রতিহত করার জন্য “নিরবচ্ছিন্নভাবে টেলিফোনে চেষ্টা করছেন”। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন তিনি।

ইসরায়েলের মিডিয়া বিশ্লেষক আমোস হারেল লিখেছেন যে ইসরায়েলি সরকার এই ধারণা নিয়ে কাজ করছে যে আইসিসির প্রসিকিউটর করির খান এই সপ্তাহের মধ্যেই নেতানিয়াহু, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আইডিএফ প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন।

হারেল বলেন, গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে এরই মধ্যে জোরালো প্রচেষ্টা শুরু করেছে আমেরিকা।

উল্লেখ্য, 124টি দেশ আইসিসির রোম কনভেনশনে স্বাক্ষর করলেও মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল এতে স্বাক্ষর করেনি।

যুদ্ধের বিষয়ে নেতানিয়াহুর সর্বশেষ আনুষ্ঠানিক বিবৃতিতে দাবি করা হয়েছে যে আইসিসির আসন্ন সিদ্ধান্ত একটি “বিপজ্জনক নজির” স্থাপন করতে পারে।

শুক্রবার তিনি বলেন, “আমরা কখনই আত্মরক্ষা করা বন্ধ করব না।” হেগের আদালতের সিদ্ধান্ত ইসরায়েলি পদক্ষেপে কোনো প্রভাব ফেলবে না।

Back To Top