জাতিসংঘ মহাসচিব বলেছেন, মধ্যপ্রাচ্য অতল গহ্বরের দ্বারপ্রান্তে

জাতিসংঘ

মধ্যপ্রাচ্যের উত্তেজনা নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, “বর্তমানে মধ্যপ্রাচ্য অতল গহ্বরের দ্বারপ্রান্তে রয়েছে। এ অঞ্চলের জনগণ পূর্ণ মাত্রায় ধ্বংসাত্মক সংঘাতের মুখোমুখি হচ্ছে। যুদ্ধের দ্বারপ্রান্তে তারা। এখনই সময় তাদের কানা থেকে ফিরিয়ে আনার। আর এই দায়িত্ব সবারই ভাগাভাগি করে নেয়।”

ইসরায়েলের উপর ইরানের প্রতিশোধমূলক হামলার কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের শুরুতে গুতেরেস বক্তব্য রাখেন।

স্থানীয় সময় রোববার বিকেলে ইসরায়েলের অনুরোধে বৈঠকটি শুরু হয়। জাতিসংঘে নিযুক্ত ইসরাইল ও ইরানের রাষ্ট্রদূতরা নিজ নিজ দেশের অবস্থানের পক্ষে বক্তৃতা দিয়েছেন।
গুতেরেস যোগ করেছেন, “মধ্যপ্রাচ্যের প্রধান সামরিক দলগুলিকে জড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে এমন পদক্ষেপগুলিকে উপেক্ষা করা গুরুত্বপূর্ণ।” এখানকার বেসামরিক মানুষ এরই মধ্যে ভোগান্তির শিকার হয়েছে, তারা (গাজাবাসী) এর চরম মূল্য পরিশোধ করছে। তাই যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে সবাইকে ফিরিয়ে আনার এখনই সময়।”

জাতিসংঘ মহাসচিব বলেছেন, সংঘাত যাতে বাড়তে না পারে সেজন্য সকলের দায়িত্ব রয়েছে। এ দায়িত্ব পালনে সবাইকে সক্রিয়ভাবে জড়িত হতে হবে।

তিনি যোগ করেছেন, “গাজায় এখন যুদ্ধবিরতি দরকার। সেখানকার মানবিক অবস্থা ভয়াবহ। এজন্য সব জিম্মিকে নিঃশর্ত মুক্তি দিতে হবে এবং ত্রাণ তৎপরতা নির্বিঘ্নে চলতে দিতে হবে।”

এ সময় তিনি ফিলিস্তিনের পশ্চিম তীরে সংঘাতের অবসান এবং লোহিত সাগরে নৌচলাচল পুনরায় স্বাভাবিক করার কথা বলেন। তথ্যসূত্রঃ আল জাজিরা

Back To Top