জিম্বাবুয়েতে ভয়াবহ খরা, জাতীয় দুর্যোগ ঘোষণা করেছে

জিম্বাবুয়ে

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ জিম্বাবুয়ে দীর্ঘদিন ধরে ভয়াবহ খরায় ভুগছে। এ কারণে খরা মোকাবেলায় দেশটির সরকার ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করেছে।এছাড়া ক্ষুধার লড়াইয়ে প্রচুর অর্থের প্রয়োজন বলেও জানিয়েছে দেশটি।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, দীর্ঘস্থায়ী খরা সংকট মোকাবেলায় জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া দেশটিতে জাতীয় দুর্যোগ ঘোষণা করেছেন। বুধবার নানগাগওয়া বলেছেন, কম বৃষ্টিপাতের কারণে সৃষ্ট খরা ও ক্ষুধা মোকাবেলায় তার দেশের ২ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। মূলত কম বৃষ্টিপাতের কারণে দেশের প্রায় অর্ধেক ভুট্টা ফসল নষ্ট হয়ে গেছে।
ইতিমধ্যে, শস্যের ঘাটতি জিম্বাবুয়েতে খাদ্যের দাম বাড়িয়েছে, আনুমানিক 2.7 মিলিয়ন মানুষ ক্ষুধার সম্মুখীন হয়েছে। প্রতিবেশী জাম্বিয়া এবং মালাউইও সম্প্রতি খরার কারণে রাষ্ট্রীয় বিপর্যয় ঘোষণা করেছে।

কেউ কেউ আশঙ্কা করছেন দক্ষিণ আফ্রিকায় চলমান খরা কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ হবে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) বলছে যে এই অঞ্চলে বর্তমানে 1.36 মিলিয়ন মানুষ “সঙ্কট স্তরের” খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন।

এই পরিস্থিতিতে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া বুধবার বলেছেন, পুরো জিম্বাবুয়ের জন্য খাদ্য সুরক্ষিত করা আমাদের অগ্রাধিকারের মধ্যে রয়েছে। কোনো জিম্বাবুয়ের না খেয়ে বা আত্মহত্যা করে মারা যাবে না।

জিম্বাবুয়ে অবশ্য ইতিমধ্যেই খাদ্যমূল্যের কারণে উচ্চ মূল্যস্ফীতির শিকার। এ অবস্থায় আন্তর্জাতিক বাজার থেকে পর্যাপ্ত ভুট্টা পেতে দেশটি এখন আঞ্চলিক ‘যুদ্ধে’ যোগ দিয়েছে।

জিম্বাবুয়ে একসময় দক্ষিণ আফ্রিকার রুটির ঝুড়ি হিসেবে পরিচিত ছিল। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে ফসল ও গবাদিপশুর ক্ষতির পাশাপাশি দেশটি মারাত্মক খরার সম্মুখীন হয়েছে।

আফ্রিকার এই দেশে সবচেয়ে খারাপ খরা হয়েছিল 1992 সালে। সে সময় দেশের এক চতুর্থাংশ গবাদি পশু মারা গিয়েছিল। তবে ক্রমবর্ধমান শুষ্ক আবহাওয়া সম্প্রতি ফিরে এসেছে। এর আগে 2016 সালে আবার 2019 সালে দেশে খরা ঘোষণা করা হয়।

যদিও সব খরা জলবায়ু পরিবর্তনের কারণে হয় না, বায়ুমণ্ডলের অতিরিক্ত তাপ পৃথিবী থেকে আরও আর্দ্রতা টেনে নিচ্ছে, খরাকে আরও খারাপ করে তুলছে।

Back To Top