বিশ্বে প্রতিদিন ১ বিলিয়ন টনের বেশি খাদ্য অপচয় হয় : জাতিসংঘ.

বিশ্বে

বুধবার (২৭ মার্চ) জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) খাদ্য বর্জ্য সূচক প্রতিবেদন-২০২৪-এ তথ্য প্রকাশ করেছে। খাদ্য অপচয়ের এই ঘটনাকে ‘গ্লোবাল ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বে প্রতিদিন ১ বিলিয়ন টনের বেশি খাদ্য অপচয় হয়, যা বিশ্ববাজারে উৎপাদিত খাদ্যের প্রায় এক-পঞ্চমাংশ।

এই পরিসংখ্যানটি বিশেষভাবে আকর্ষণীয়, কারণ এর বিপরীতে বিশ্বের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ খাদ্য নিরাপত্তাহীন এবং 783 মিলিয়ন ক্ষুধার্ত।

জাতিসংঘের খাদ্য বর্জ্য সূচকের প্রতিবেদন অনুসারে, বিশ্বের প্রায় 800 মিলিয়ন মানুষ যখন খাচ্ছে না, তখন বিলিয়ন ডলার মূল্যের খাবার আবর্জনার মধ্যে ফেলে দেওয়া হচ্ছে।

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির নির্বাহী পরিচালক ইনগার অ্যান্ডারসেন এক বিবৃতিতে বলেছেন, “খাদ্য অপচয় একটি বিশ্বব্যাপী ট্র্যাজেডি।”

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, এ ধরনের অপচয় নৈতিক নয়; বরং ‘পরিবেশগত ব্যর্থতা’। খাদ্য বর্জ্য বিমান থেকে কার্বন নির্গমনের চেয়ে পাঁচ গুণ বেশি বৈশ্বিক উষ্ণতা সৃষ্টি করছে।

প্রতিবেদনে বলা হয়েছে, 2022 সালে সমস্ত খাবারের 28 শতাংশ অপচয় হয়েছিল রেস্টুরেন্ট, ক্যান্টিন এবং হোটেলের মতো খাদ্য পরিষেবা ব্যবস্থায়। মুদি দোকানে 12 শতাংশ খাবার নষ্ট হয়েছে। তবে সবচেয়ে বেশি অর্থাৎ ৬০ শতাংশ খাবার নষ্ট হয়েছে বাড়িতে। এর পরিমাণ ৬৩ কোটি ১০ লাখ টন।

এটি এখন পর্যন্ত বিশ্বব্যাপী খাদ্য বর্জ্য নিয়ে জাতিসংঘ কর্তৃক সংকলিত দ্বিতীয় প্রতিবেদন। প্রতিবেদনটি তৈরিতে জাতিসংঘকে সহায়তা করেছে অলাভজনক সংস্থা WRAP। এটি খাদ্য বর্জ্যের সবচেয়ে ব্যাপক চিত্র উপস্থাপন করে।

Back To Top