যুদ্ধ বিরোধী বিক্ষোভে মার্কিন বিশ্ববিদ্যালয়ে 900 জন গ্রেফতার

যুদ্ধ বিরোধী বিক্ষোভে মার্কিন বিশ্ববিদ্যালয়ে 900 জন গ্রেফতার

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তাল রয়েছে। অনেক বিশ্ববিদ্যালয়ের ক্লাস বর্জন করেছেন শিক্ষার্থীরা। এমতাবস্থায় আন্দোলন দমন করতে কয়েকশ বিক্ষোভকারীকে মার্কিন পুলিশ গ্রেফতার করেছে।

18 এপ্রিল, নিউ ইয়র্ক পুলিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনিপন্থী ক্যাম্প খালি করে এবং কয়েকশ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে। তারপর থেকে, মার্কিন ক্যাম্পাসে অন্তত 900 জনকে গ্রেফতার করা হয়েছে।এরপর থেকে বিশ্ববিদ্যালয়ের কয়েক ডজন শিক্ষার্থী গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে ক্যাম্প স্থাপন করেছে।

তারা ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করে এমন কোম্পানিগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে আহ্বান জানিয়েছে।আল জাজিরা জানায়, শনিবার বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি, ব্লুমিংটনের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি এবং সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে 290 টিরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

এছাড়াও, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, জর্জিয়া এবং টেক্সাস সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্যরা তাদের নেতৃত্বের প্রতি অনাস্থার ভোট গ্রহণ করেছে।বিক্ষোভকারীরা মার্কিন বিশ্ববিদ্যালয়গুলিকে ‘গণহত্যা থেকে পৃথক’ হওয়ার আহ্বান জানিয়েছে তারা অস্ত্র উৎপাদন সহ বিভিন্ন উপায়ে গাজায় ইসরায়েলের হামলাকে সমর্থন করছে এমন প্রতিষ্ঠানগুলিকে বৃত্তি না দেওয়ারও দাবি জানিয়েছে।

Back To Top