সেপ্টেম্বরের মধ্যে দেশে এআই নিয়ে নতুন আইন

সেপ্টেম্বরের

বাংলাদেশ জনগণের অধিকার রক্ষা ও উপকৃত করার জন্য AI ব্যবহার করবে। তাই সরকার AI এর গতিশীলতা পর্যবেক্ষণ করে অভিজ্ঞতা অর্জন করতে চায়। তাই আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এআই এখন আইন নয়। তিনি বলেন, অন্যান্য দেশে এই আইনের ব্যবহার খতিয়ে দেখতে আমরা এই সময় নিচ্ছি। আমি বিশ্বাস করি এর পরই আমরা যথাসময়ে আইন করতে পারব। সেপ্টেম্বরের মধ্যে এআই আইনের খসড়া তৈরি করা হবে।

অপরদিকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৪১ সালে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে এবং স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ ব্যবস্থা, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার ব্যবস্থা কিছুই হতে পারে না। কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI বাইপাস করে করা হয়েছে। তাই এখন আমাদের চ্যালেঞ্জ বা আলোচনা হল আমরা উদ্ভাবনকে কতটা উৎসাহিত করি এবং কতটা অপব্যবহার নিয়ন্ত্রণ করি।

২১ মার্চ দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) আইন প্রণয়ন সংক্রান্ত আলোচনা ও মতবিনিময় সভা শেষে দুই মন্ত্রী এসব কথা বলেন। বিবাহ এবং বিবাহবিচ্ছেদ ব্যবস্থাপনা ব্যবস্থা (বন্ধন) নিয়েও আলোচনা করা হয়েছিল। বৈঠকে আইন সচিব মো. গোলাম সারোয়ার ও আইসিটি সচিব মো. সামশুল আরেফিন উপস্থিত ছিলেন।

বৈঠকের আলোচনার বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই যেভাবে বিশ্বকে পাল্টে দিচ্ছে সে বিষয়ে সারা বিশ্বে যেভাবে বিবেচনা করা হচ্ছে সেভাবে বাংলাদেশেও একটি আইনের কথা ভাবা হচ্ছে বলে আমরা মনে করি। সেটা নিয়েই আমরা আজ ভাবতে বসলাম। আজ আমরা আইনের একটি রূপরেখা তৈরি করেছি। এই ইস্যুটি এত ব্যাপক একদিনের আলোচনায় শেষ হবে না। এই আইনে যে বিষয়গুলি অন্তর্ভুক্ত করা উচিত, মানবতার দৃষ্টিকোণ থেকে যে বিষয়গুলিকে রক্ষা করা উচিত সেগুলি আমরা আলোচনা করেছি। সেই আলোচনা শুরু হয়েছে এবং আলোচনা চলবে।

রূপরেখায় কী আছে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমরা এ মুহূর্তে তা বলতে চাই না। কারণ এটি পরিবর্তনশীলও বটে। বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য এবং অভিজ্ঞতা অর্জনের জন্য, আমি এই সময়টি একটু পরীক্ষা করে দেখলাম অন্য জায়গায় আইন কী করছে। আমি বিশ্বাস করি এই সময়ের মধ্যে আমরা এই আইন করতে পারব।

এই আইনের ফলে কী হবে জানতে চাইলে আনিসুল হক বলেন, এটা আমাদেরও জিজ্ঞাসা করা উচিত। এটি আমাদের কতটা নিয়ন্ত্রণের কারণে। আমি এটাই বলতে পারি- আমরা মানুষের অধিকার রক্ষার চেষ্টা করব, সব ক্ষেত্রে তাদের রক্ষা করব, মানুষের সুবিধার জন্য AI ব্যবহার করব।

এরপর ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইনমন্ত্রী খুবই সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। গত ফেব্রুয়ারিতে তিনি আমাকে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে আমরা কী ভাবি এবং আমরা এটি আইন প্রণয়ন করতে কতটা প্রস্তুত সে বিষয়ে নির্দেশনা দিয়েছিলেন। তার নির্দেশনা পেয়ে আমরা তথ্যপ্রযুক্তি উপদেষ্টা স্যারের সাথে আলোচনা করেছি এবং যারা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা করেছেন তাদের সাথে আলোচনা করে আমরা এই সিদ্ধান্তে উপনীত হলাম যে, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ, স্মার্ট গভর্ন্যান্স, স্মার্ট অর্থনীতি করতে চাইলে আমরা কিছু করতে পারি। কৃত্রিম বুদ্ধিমত্তাকে বাইপাস করে। না

তিনি বলেন, এখন একটি বড় চ্যালেঞ্জ এবং একটি বড় বিতর্ক, আমরা উদ্ভাবনকে কতটা উৎসাহিত করব এবং কতটা অপব্যবহার নিয়ন্ত্রণ করব। বিষয়টি নিয়ে আজ আমরা আইনমন্ত্রীর কাছে এসেছি। আইনমন্ত্রী আরও বলেন, আমরা একটি রূপরেখা তৈরি করেছি। আগামী দিনে কৃত্রিম বুদ্ধিমত্তার পরিবর্তন কতটা দ্রুত হবে, আমরা আমাদের অর্থনীতিতে সমৃদ্ধি আনতে, কর্মসংস্থান সৃষ্টিতে কতটা ব্যবহার করতে পারি। এটি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে রপ্তানি আয় বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে যা উদ্ভাবনকে উৎসাহিত করবে, উদ্যোক্তাদের জন্য নতুন সুযোগ উন্মুক্ত করবে।

Back To Top