হিজবুল্লাহ বনাম ইসরাইল: বৃহত্তর যুদ্ধের সম্ভাবনা বাস্তব

হিজবুল্লাহ

লেবানন ভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দাবি করেছে যে ইসরায়েলের একরের উত্তরে দেশটির বিমানঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়েছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর এটিই ইসরায়েলের অভ্যন্তরে হিজবুল্লাহর প্রথম হামলা।

হিজবুল্লাহ মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে যে তারা ড্রোন ব্যবহার করে একটি সমন্বিত হামলা চালিয়েছে যা ফাঁদ এবং বিস্ফোরক স্থাপন করে, আকর এবং নাহারিয়ার মধ্যে দুটি ইসরায়েলি ঘাঁটি লক্ষ্য করে।

দক্ষিণ ইসরায়েল থেকে আল জাজিরার সংবাদদাতা জেইন খাদর বলেছেন, উত্তর ইসরায়েলের গভীরে এই বর্ধিত হামলার মাধ্যমে হিজবুল্লাহ ইসরায়েলিদের কাছে একটি বার্তা পাঠানোর চেষ্টা করছে। ইসরায়েল যদি তাদের কমান্ডারদের টার্গেট করে এবং হত্যা করে, তাহলে তা হিজবুল্লাহর পক্ষ থেকে উত্তেজনা আরও বাড়িয়ে দেবে। “সাম্প্রতিক মাসগুলিতে আমরা যা দেখেছি তা হল ইসরায়েলি এবং হিজবুল্লাহ যোদ্ধারা অবকাঠামো ধ্বংস করার জন্য ড্রোন হামলা চালাচ্ছে,” তিনি বলেছিলেন।

জাইন খদর আরো বলেন, এটি একটি চলমান সংঘর্ষ। গতকাল রাতে এক নারী ও এক শিশুসহ দুই লেবানিজ নাগরিক নিহত হয়েছেন। যদিও সংঘর্ষটি মূলত সীমান্ত এলাকায় সীমাবদ্ধ ছিল, প্রায় 70 জন বেসামরিক লোক নিহত হয়েছিল। সুতরাং, এখন পর্যন্ত বিক্ষিপ্ত সংঘর্ষ হচ্ছে কিন্তু একটি বৃহত্তর যুদ্ধের সম্ভাবনাও বাস্তব।

এদিকে, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ সম্প্রতি পাঁচটি ইসরায়েলি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের বিশেষজ্ঞ স্থানীয় হানি আল-দালি বলেছেন, হিজবুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান জোরদার করেছে। ইসরায়েলি সরকার এবং সামরিক বাহিনীর জন্য এর রাজনৈতিক ও সামরিক প্রভাব রয়েছে। এর মাধ্যমে ইসরায়েলের কাছে গুরুত্বপূর্ণ বার্তা পাঠিয়েছে হিজবুল্লাহ।

হানি আল-দালি বলেছেন যে হিজবুল্লাহ এই সামরিক পদক্ষেপের মাধ্যমে ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে সুবিধাজনক অবস্থানে রয়েছে। তিনি বিশ্বাস করেন যে ইসরায়েলের ক্রমাগত আক্রমণের মুখে হিজবুল্লাহ তাদের সামরিক সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বর্তমান পরিস্থিতি থেকে এটা পরিষ্কার যে হিজবুল্লাহর কাছে ড্রোনসহ আকাশযান শনাক্ত করার জন্য উন্নত ব্যবস্থা রয়েছে। আর এতে হিজবুল্লাহ যোদ্ধারা সহজেই শত্রুর বিমান শনাক্ত করতে পারে।

Back To Top