CAA কোনোভাবেই বাতিল নয়: অমিত শাহ

CAA

CAA Information: নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কোনোভাবেই প্রত্যাহার করা হবে না, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্ট করেছেন।

এই নাগরিকত্ব আইন সোমবার ভারত জুড়ে কার্যকর হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি দিয়ে আনুষ্ঠানিকভাবে CAA চালু করার ঘোষণা দিয়েছে। এই আইন অনুসারে, অমুসলিম নাগরিকরা (হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন, পার্সি, বৌদ্ধ) যারা 31 ডিসেম্বর 2014 এর আগে বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তান থেকে এসেছেন তারা ভারতীয় নাগরিকত্ব পাবেন। তবে, আইনটি সরাসরি মুসলমানদের সম্পর্কে কিছু বলে না। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই আইনের কারণে দেশের অনেক মুসলিম নাগরিক তাদের নাগরিকত্ব হারাতে পারেন।

ভারতের বিরোধী দলগুলি দাবি করে যে CAA অসাংবিধানিক। বিরোধীরাও এই আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে। বিরোধী দলগুলিও আশঙ্কা প্রকাশ করেছে যে তারা নাগরিকত্বের জন্য আবেদন করলে তাদের পরিবর্তে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হতে পারে। সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনে এমন কোনো বিধান নেই।
বৃহস্পতিবার সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া একটি সাক্ষাত্কারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন যে ভারতে বসবাসকারী প্রতিটি নাগরিককে ভারতীয় নাগরিকত্ব দেওয়া আমাদের সার্বভৌম অধিকার। এর সঙ্গে কোনো আপস করা যাবে না। কোনোভাবেই সিএএ প্রত্যাহার করা হবে না।’

‘সিএএ অসাংবিধানিক’ বলে বিরোধীদের দাবি প্রত্যাখ্যান করে অমিত শাহ বলেছিলেন, ‘তারা সর্বদা 14 ধারা (সবার জন্য সমান অধিকার) নিয়ে কথা বলে। তারা ভুলে যায় যে এই বিভাগে দুটি উপ-ধারা রয়েছে। CAA কোনোভাবেই অনুচ্ছেদ 14 লঙ্ঘন করে না। এই বিষয়ে একটি স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়েছে। এই আইন শুধুমাত্র তাদের জন্য যারা ওই তিন দেশ থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে এসেছেন। এটা সাংবিধানিকভাবে বৈধ। ভারতের সুপ্রিম কোর্টের এই আইনের ওপর কোনো স্থগিতাদেশ নেই। ‘

ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) এর সাথে সিএএর কোনও সম্পর্ক আছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, “এনআরসির সাথে সিএএর কোনও সম্পর্ক নেই।” আসাম সহ সারা দেশে সিএএ কার্যকর করা হচ্ছে। কিন্তু উত্তর-পূর্ব ভারতের রাজ্যে যেখানে নাগরিকদের দুটি বিশেষ অধিকার দেওয়া হয়েছে, সেখানে CAA কার্যকর হবে না।’

সিএএ-র সময় নিয়ে বিরোধীদের উত্থাপিত প্রশ্নে, অমিত শাহ বলেছিলেন, ‘2019 সালের নির্বাচনী ইশতেহারে বলা হয়েছিল যে 15 আগস্ট 1947 থেকে 31 ডিসেম্বর 2014 পর্যন্ত বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তানের নাগরিক এবং তাদের সন্তানদের স্বাগত জানানো হবে এবং নাগরিকত্ব দেওয়া হবে। ভারতে. . এরপর এটি সংসদে পাস হলেও কোভিডের কারণে এর বাস্তবায়ন বিলম্বিত হয়।’

বুধবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছিলেন যে CAA কার্যকর হলে ভারতে অনুপ্রবেশের সংখ্যা বাড়বে, চুরির সংখ্যাও বাড়বে।

দুই দিন আগে সিএএ-র বিরোধিতা করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে আইনটি অনেক নাগরিককে ডিটেনশন ক্যাম্পে পাঠাবে। সে সম্পর্কে অমিত শাহ বলেন, ‘আমি হাত জোড় করে বলছি, রাজনীতির হাজারো প্লাটফর্ম আছে। বাংলাদেশের হিন্দুদের নিয়ে খেলা বন্ধ করো, তুমি নিজেও বাঙালি। সিএএ হল বাংলাদেশ থেকে আগত হিন্দুদের নাগরিকত্ব দেওয়ার আইন।

আমি মমতা দিদিকে স্পষ্ট করে বলতে চাই যে কারও নাগরিকত্বের অধিকার কেড়ে নেওয়ার কোনও ধারা নেই। দিদি হিন্দু-মুসলমানদের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করছেন। মমতা তার দলের ভোটব্যাঙ্ককে সুসংহত করার চেষ্টা করছেন। আপনি এটা বন্ধ করতে পারে. বরং দিদির অনুপ্রবেশ ঠেকাতে হবে। কিন্তু তিনি আমাদের কোনোভাবেই সাহায্য করছেন না। আপনি যদি জাতীয় নিরাপত্তা ইস্যুতে এই ধরনের রাজনীতি করেন, স্বজনপ্রীতিকে অনুপ্রবেশ করতে দেন, তাহলে জনগণ আপনার পাশে থাকবে না। একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘বিজেপি সরকার থাকায় আসামে অনুপ্রবেশ পুরোপুরি বন্ধ হয়ে গেছে।’ অভিবাসন আর উদ্বাস্তুদের মধ্যে পার্থক্য বোঝেন না মমতা দিদি। স্বরাষ্ট্রমন্ত্রীর কটাক্ষ।

Back To Top